Asianet News BanglaAsianet News Bangla

ঝিলাম নদীর বুকে শুয়ে ছিলেন দেবী দুর্গা, কাশ্মীরে মিলল ১২০০ বছরের পুরোনো সিংহবাহিনী মূর্তি

ঝিলাম নদীর বুকে বালি তুলতে গিয়ে দারুণ আবিষ্কার। জম্মু কাশ্মীরের বুদগামে মিলল ১২০০ বছরের প্রাচীন দুর্গামূর্তি।

1200-year-old sculpture of goddess Durga recovered in Jammu and Kashmir's Budgam ALB
Author
Kolkata, First Published Sep 1, 2021, 5:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সাধারণত, প্রত্নতাত্ত্বিকরা কিংবা বিজ্ঞানীরা কোনও পুরাত্ত্বিক স্থান খনন করতে গেলে অনেক প্রাচীন মূর্তি, ব্যবহার্য জিনিস পাওয়া যায়। কিন্তু, জম্মু ও কাশ্মীরের বুদগাম জেলা থেকে এক অতি প্রাচীন দুর্গামূর্তি মিলল, বলতে গেলে কিছুটা আকস্মিকভাবেই। গত ১৩ অগাস্ট শ্রীনগরের পান্ডথ্রেথান এলাকায় ঝিলাম নদীর বুক থেকে বালি তুলতে গিয়ে মূর্তিটি পেয়েছিলেন একদল শ্রমিক। আর পরীক্ষা নিরীক্ষা করে দেকা গিয়েছে মূর্তিটি প্রায় ১২০০ বছরের পুরোনো।

বালি তোলার শ্রমিকরা মূর্তিটি পাওয়ার পর তুলে দিয়েছিলেন, খানসাহেব এলাকার পুলিশের হাতে। সেখানকার পুলিশ জানিয়েছে, প্রাচীন ভাস্কর্যটি পরীক্ষা করার জন্য তাঁরা জম্মু ও কাশ্মীর সরকারের আর্কাইভস, প্রত্নতত্ত্ব এবং যাদুঘর বিভাগের কর্মকর্তাদের খবর দিয়েছিলেন। তিন বিভাগের কর্মকর্তাদের একটি যৌথ দল ঝিলাম নদীর বুক থেকে পাওয়া ভাস্কর্যটি পরীক্ষা করে জানান, সেটি আনুমানিক সপ্তম বা অষ্টম খ্রিস্টাব্দের, অর্থাৎ প্রায় ১২০০ বছরের পুরোনো। 

জানা গিয়েছে দুর্গামূর্তিটির দৈর্ঘে ১২ ইঞ্চি এবং প্রস্থে ৮ ইঞ্চি। কালো পাথরে খোদাই করে তৈরি করা হয়েছে এটি। দেবী দুর্গাকে চারজন পরিচারকের সঙ্গে সিংহাসনে উপবিষ্ট অবস্থায় দেখানো হয়েছে মূর্তিটিতে। পুলিশ জানিয়েছে, প্রাচীন ভাস্কর্যটির বিষয়ে সকল আইনি আনুষ্ঠানিকতা পূরণ হওয়ার পর পুলিশ এবং অসামরিক সরকারি কর্মকর্তাদের উপস্থিতিতে, আর্কাইভস, প্রত্নতত্ত্ব ও জাদুঘর বিভাগের ডেপুটি ডাইরেক্টর, তাহির সেলিম খানের হাতে তুলে দেওয়া হয়েছে।

1200-year-old sculpture of goddess Durga recovered in Jammu and Kashmir's Budgam ALB

1200-year-old sculpture of goddess Durga recovered in Jammu and Kashmir's Budgam ALB

Follow Us:
Download App:
  • android
  • ios