Asianet News BanglaAsianet News Bangla

করোনাভাইরাসের নতুন রূপ Mu, কোভিড-বিশ্বের পরিস্থিতি আরও ভয়ঙ্কর করতে পারে বলে আশঙ্কা WHOর

করোনাভাইরাসের নতুন রূপ সামনে এসেছে। জানুয়ারি মাসে প্রথম পাওয়া গিয়েছিল কলম্বিয়ায়। বর্তমানে সেদেশে সংক্রমণ বাড়ছে। 

who monitoring a new covid variant MU, latest news of coronavirus bsm
Author
Kolkata, First Published Sep 1, 2021, 4:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের নতুন একটি রূপ সামনে এসেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে এটি 'মু' (MU)  নামে পরিচিত। চলতি বছর জানুয়রিতে প্রথম কলম্বিয়ার এটির সন্ধান পাওয়া গিয়েছিল। বিজ্ঞানিকভাবে B.1.621 নামে মু ভাইরাসকে ডাকা হয়। মঙ্গলবার সাপ্তাহিক মহামারি বুলেটিনে করোনারভাইরাসের নতুন এই রূপটি নিয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

who monitoring a new covid variant MU, latest news of coronavirus bsm

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে ভাইরাসের নতুন এই স্ট্রেইনটিকে নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে। তবে প্রাথমিকভাবে মনে করা হয়েছে করোনাভাইরাসের যেসব টিকা আবিষ্কার করা হয়েছে সেগুলি এই স্ট্রেইনটিকে প্রতিরোধ করতে পারবে। বুলেটিনে আরও বলা হয়েছে, 'মু ভ্যারিয়েন্ট মিউটেশনের এমন একটি স্তরে রয়েছে যেটি নির্দেশ করে  প্রোটিনের থেকে প্রতিরোধ ক্ষমতা চলে যাচ্ছে। '

তালিবানদের বিজয় রথ কি থামিয়ে দেবে পঞ্জশির, যুদ্ধে মৃতের সংখ্যা বাড়ছে তালিবান বাহিনীর

তবে নতুন এই ভাইরাস মিউটেশন নিয়ে বিশ্বব্যাপী সংক্রমণ নতুন করে বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। কারণ বর্তমানে বিশ্বের অধিকাংশ দেশেই করোনাভাইরাসের সংক্রমণের হার নতুন করে বাড়তে শুরু করেছেন। ডেল্টা স্ট্রেইনের কারণে নতুন করে সংক্রমণ বাড়ছে। বিশেষ করে সেইসব দেশে সংক্রমণের মাত্রা দ্রুত বৃদ্ধি পাচ্ছে যেখানে টিকাকরণ কর্মসূচি তেমন গতি পায়নি। 

মার্কিন সেনা প্রত্যাহারের সঙ্গে সঙ্গে সরকার গঠনে তৎপর তলিবানরা, কান্দাহারে ৩ দিনের লম্বা বৈঠক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে সার্স কভ-২সহ সমস্ত ভাইরাস যা কোভিড ১৯-এর কারণ হতে পারে সেগুলি সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন হয়। বেশিরভাব মিউটেশনে ভাইরাসের বৈশিষ্ঠ্যের বদল তেমন কোনও প্রভাব ফেলে না। কিন্তু কিছু কিছু মিউটেশন ভাইরাসের বৈশিষ্ট্যগুলিতে প্রভাবিত করতে পারে। তখনই ভাইরাসটির দ্রুত ছড়িয়ে পড়া, রোগের তীব্রতা, ভ্যাকসিন ও চলতি ওষুধের কার্যকারিতাসহ একাধিক ব্যবস্থাকে প্রভাবিত করে। যা উদ্ধেগের বিষয় হয়ে দাঁড়ায় চিকিৎসকদের।  

Covid 19: করোনা টিকা প্রদানে রেকর্ড কেন্দ্রের, সব মাইলফলক পার করল মঙ্গলের টিকাকরণ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যেই চারটি কোভিড ১৯ ভাইরাসের পরিবর্তিত রূপকে চিহ্নিত করেছে - যা উদ্বেগের কারণ হয়ে দাঁড়াতে পারে। যার মধ্যে রয়েছে  আলফা। এটি বিশ্বের ১৯৩টি দেশে সংক্রমণ বাড়াচ্ছে। ১৭০টি দেশে প্রভাব ফেলছে বিটা। মু-সহ পাঁচটি রূপকেও পর্যবেক্ষণ করা হচ্ছে। কলম্বিয়ার প্রথম সনাক্ত করা হলেও এই রূপটি বর্তমানে দক্ষিণ আমেরিকার একাধিক দেশ ও ইউরোপের সংক্রমণ বাড়াচ্ছে বলেও মনে করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও বলেছে বিশ্বে করোনা সংক্রমণের মান বর্তমানে ০.১ শতাংশের নিচে নেমে এসেছে। তখন কলম্বিয়ায় সংক্রমণের হার ৩৯ শতাংশ। যা রীতিমত উদ্বেদের বিষয়। 

who monitoring a new covid variant MU, latest news of coronavirus bsm

who monitoring a new covid variant MU, latest news of coronavirus bsm

Follow Us:
Download App:
  • android
  • ios