দেখতে দেখতে একটা বছর কেটে গেল। ২০১৮ সালে স্বাধীনতা দিবসের পরের দিনই অর্থাৎ ১৬ অগাস্ট তারিখে প্রয়াত হয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা বিজেপি নেতা অটলবিহারী বাজপেয়ী। তাঁর প্রথম মৃত্যু বার্ষিকীতে এদিন তাঁর স্মৃতিসৌধ 'সদাইভ অটল'-এ উপস্থিত হয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি ররামনাথ কোভিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ অন্যান্য বিশিষ্ট নেতারা। উপস্থিত ছিলেন প্রয়াত নেতার পালিতা কন্যা নমিতা কল ভট্টাচার্য ও তাঁর নাতনি নিহারিকাও। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীতশিল্পী হরিহরণ।

দীর্ঘ রোগভোগের পর গত বছর ১৬ অগাস্ট দিল্লির এইমস হাসাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের এই প্রাক্তন প্রধানমন্ত্রী। তাঁর শেষ যাত্রায় সামিল হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লিতে বিজেপির সদর দফতর থেকে 'স্মৃতি স্থল' পর্যন্ত প্রায় চার কিলোমিটার রাস্তা হেঁটেই গিয়েছিলেন মোদী। অন্তিম সংস্কারের পর তাঁর চিতাভস্ম ছড়িয়ে দেওয়া হয়েছিল ভারতের বিভিন্ন নদীতে। গত বছর ২৫ ডিসেম্বর তারিখে, প্রয়াত বাজপেয়ীর জন্মদিনে তাঁর স্মৃতিসৌধের উন্মোচন করা হয়েছিল।

ভারতের দশম প্রধানমন্ত্রী হিসেবে ১৯৯৮ থেকে ২০০৪ পর্যন্ত এনডিএ সরকার চালিয়েছিলেন অটলবিহারী বাজপেয়ী। বিজেপি দলের পক্ষে তিনিই প্রথম প্রধানমন্ত্রী হয়েছিলেন। ১৯৯৮ সালের আগে ১৯৯৬ সালেও অল্প সময়ের জন্য তিনি প্রধানমন্ত্রী হয়েছিলেন। তবে জীবনের শেষষ কয়েক বছর তিনি শারীরিক অসুস্থতার জন্য রাজনীতি থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন।