সকলেই জানতেন বিদেশের মাটিতে বহু ভারতীয় নাগরিকই কোভিড-১৯ রোগে আক্রান্ত। কিন্তু, সংখ্যাটা ঠিক কত তা এতদিন জানা ছিল না। বুধবার (১৮ মার্চ) এই প্রশ্ন ওঠে লোকসভাতেও। তার লিকিত জবাবে বিদেশ মন্ত্রক জানিয়েছেন, তাঁদের কাছে থাকা যে নিশ্চিত তথ্য রয়েছে, তাতে বিদেশের মাটিতে মোট ২৭৬ জন ভারতীয় এই রোগে আক্রান্ত। ভারতে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ১৪৭-এ পৌঁছেছে, যারমধ্যে ১৪ জন ইতিমধ্যেই সুস্থ হয়ে গিয়েছেন। অর্থাৎ দেশের মাটিতে যতজনের দেহে করোনাভাইরাস মিলেছে, বিদেশে তার প্রায় দ্বিগুণ ভারতীয় এর কবলে পড়েছেন।

বিদেশের মাটিতে কোভিড-১৯ রোগে আক্রান্ত ২৭৬ জন ভারতীয়ের অধিকাংশই আছেন ইরানে। মধ্যপ্রাচ্যের এই দেশে কোভিড-১৯ ভয়াবহ আকার ধারণ করেছে। ১৬ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত এবং ৯৮৮ জনের ইতিমধ্যেই মৃত্যু ঘটেছে। সেই দেশে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে আটকে আছেন ২৫৫ জন ভারতীয় নাগরিক। এছাড়া মধ্যপ্রাচ্যেরই আরেক দেশ সংযুক্ত আরব আমিরশাহি-তে আক্রান্ত ১২ জন ভারতীয়।

মদ্যপ্রাচ্যে যেমন ইরান, মেনই ইউরোপে কোভিড-১৯ সংক্রমণের কেন্দ্রস্থল ইতালি। চিনের পর এই দেশেই সবচেয়ে ভয়ঙ্কর চেহারা করোনাভাইরাসের। ৩১ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত, মৃত্যু মিছিল ২৫০০ ছাড়িয়েছে। সেই দেশেও পাঁচ জন ভারতীয় কোভিড-১৯ রোগে আক্রান্ত। এছাড়া, শ্রীলঙ্কা, হংকং, কুয়েত এবং রোয়ান্ডায় একজন করে ভারতীয় নাগরিকের করোনাভাইরাস পরীক্ষার ফল ইতিবাচক বের হয়েছে।