একটি দিনে ৪৭,৭০৪ জন ব্যক্তির করোনভাইরাস পরীক্ষার ফল ইতিবাচক আসায় মঙ্গলবার সকালে ভারতের কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা প্রায় ১৫ লক্ষে পৌঁছে গেল। আর সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা পৌঁছেছে ৯,৫২,৭৪৩-এ। গত ২৪ ঘন্টায় ৬৫৪ জন করোনা রোগীর মৃত্যুতে দেশে করোনা জনিত কারণে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩,৪২৫। আর বিশ্বব্যাপী কোভিড মৃত্যুর হার যেখানে প্রায় ৪ শতাংশ, সেখানে ভারতে কোভিডে প্রাণহানির ঘটনার হার বর্তমানে মাত্র ২.২৮ শতাংশ।

মঙ্গলবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রক জানিয়েছে, বর্তমানে ভারতের মোট কোভিড-১৯ পজিটিভ রোগীর সংখ্যা ১৪,৮৩,১৭৭ জন। এর মধ্যে সক্রিয় মামলা অর্থাৎ চিকিৎসাধীন রয়েছেন ৪,৯৬,৯৮৮ জন। আর সুস্থ হয়ে গিয়েছেন বা দেশ ছেড়ে চলে গিয়েছেন মোট  ৯,৫২,৭৪৪ জন।

রবিবার অবশ্য ফের একদিনে সর্বাধিক কোভিড রোগীর সুস্থ হয়ে ওঠার রেকর্ড হল। স্বাস্থ্য মন্ত্রকের হিসাব অনুযয়ী গত ২৪ ঘন্টায় কোভিড মুক্ত হিসাবে ঘোষিত হয়েছেন ৩৫,১৭৫ জন। সব মিলিয়ে ভারতে এখন কোভিড রোগীদের সুস্থ হয়ে ওঠার হার ৬৩.৯২ শতাংশে পৌঁছেছে আর চিকিৎসাধীন এবং সুস্থ হওয়া রোগীদের মধ্যে ব্যবধান ৪ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। বর্তমানে এই ব্যবধান দাঁড়িয়েছে ৪,৫৫,৭৫৫ জন।

এদিকে আইসিএনমআর জানিয়েছে, শনিবারের পর রবিবারও ২৪ ঘন্টায় ভারতে ৫ লক্ষেরও বেশি কোভিড-১৯ পরীক্ষা হয়েছে। ২৬ জলাই অর্থাৎ শনিবার ভারতে মোট ৫,১৫,৪৭২ টি নমুনা পরীক্ষা হয়েছিল আর ২৭ জুলাই রবিবার, পরীক্ষার পরিমাণ আরও বেড়ে হয়েছে ৫,২৮,০০০-এ। সব মিলিয়ে ২৭ জুলাই পর্যন্ত ভারতে মোট করোনা পরীক্ষা হয়েছে ১,৭৩,৩৪,৮০৩ টি।