কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রকের তথ্য অনুযায়ী গত ২৪ ঘন্টায় ভারতে ৪৯,৯৩১ জন মানুষের করোনভাইরাস পরীক্ষার ফল ইতিবাচক এসেছে। যার ফলে সোমবার সকালে ভারতের মোট কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ১৪ লক্ষ ছাপিয়ে গিয়েছে। আর সুস্থ হয়ে গিয়েছেন মোট ৯,১৭,৫৬৮ জন। গত ২৪ ঘন্টায় ৭০৮ জন কোভিড রোগীর মৃত্যু হওয়ায় দেশে করোনা জনিত কারণে মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ৩২,৭৭১-এ। বিশ্বব্যাপী করোনাজনিত মৃত্যুর হার যেখানে প্রায় ৪ শতাংশ, সেখানে ভারতে কোভিড জনিত কারণে প্রাণহানির হার মাত্র ২.৩ শতাংশ।

স্বাস্থ্য মন্ত্রকের এদিনের দেওয়া তথ্য বলছে, ভারতের বর্তমান কোভিড রোগীর মোট সংখ্যা ১৪,৩৫,৪৫৩ জন। এদিকে রবিবার ফের একবার সুস্থ হওয়ার ক্ষেত্রে রেকর্ড হল ভারতে। গত ২৪ ঘন্টায় কোভিড মুক্ত হয়েছেন ৩১,৯৯২ জন। সুস্থ হওয়ার হার এখন প্রায় ৬৪ শতাংশে পৌঁছে গিয়েছে। আর চিকিৎসাধীন রোগী এবং সুস্থ হয়ে ওঠা রোগীদের মধ্যে ব্যবধান এখন দাঁড়িয়েছে ৪,৩৩,৪৫৪।

এর থেকেও বড় খবর হল এই প্রথমবার ভারতে একদিনে পাঁচ লক্ষের বেশি করোনা পরীক্ষা করা হয়েছে। আইসিএমআর-এর দাবি রবিবার সারা দিনে ৫,১৫,৪৭২টি নমুনা পরীক্ষা করা হয়েছে কোভিড-১৯'এর জন্য। সব মিলিয়ে ২৬ জুলাই পর্যন্ত ভারতের মোট পরীক্ষার পরিমাণ দাঁড়িয়েছে ১,৬৮,০৬,৮০৩।

সোমবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে নয়ডা, মুম্বই এবং কলকাতায় আরও করোনাভাইরাস পরীক্ষার পরিষেবা কেন্দ্র উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে, এই পরীক্ষাকেন্দ্রগুলি ভারতে করোনা পরীক্ষার ক্ষমতা আরও বাড়িয়ে তুলবে। তাড়াতাড়ি রোগী সনাক্তকরণ এবং চিকিৎসা জোরদার করতে সহায়তা করবে। যার ফলে মহামারীটির বিস্তার নিয়ন্ত্রণে সহায়তা করবে।