ভারতে আরও ৬৭টি পর্ন ওয়েবসাইট ব্লক, নির্দেশ মোদী সরকারের

| Sep 29 2022, 09:34 PM IST

ভারতে আরও ৬৭টি পর্ন ওয়েবসাইট ব্লক, নির্দেশ মোদী সরকারের

সংক্ষিপ্ত

২৪ শে সেপ্টেম্বর DoT দ্বারা জারি করা আদেশে বলা হয়েছে, “ইনফরমেশন টেকনোলজি (ইন্টারমিডিয়েট গাইডলাইনস এবং ডিজিটাল মিডিয়া কোড অফ কন্ডাক্ট) রুলস-2021 (উত্তরাখণ্ড হাইকোর্টের) এর বিধি 3(2)(b) এর অনুসরণে এই আদেশ দেওয়া হচ্ছে।

কেন্দ্রীয় সরকার ২০২১ সালে জারি করা নতুন তথ্য প্রযুক্তি (আইটি) নিয়ম লঙ্ঘনের জন্য ৬৭টি পর্ন ওয়েবসাইট ব্লক করার জন্য ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের নির্দেশ দিয়েছে। ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীদের কাছে পাঠানো একটি ইমেলে, টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) কোম্পানিগুলিকে এই নির্দেশ দিয়েছে। পুনে আদালতের রায়ের ভিত্তিতে ৬৩টি ওয়েবসাইট ব্লক করতে নির্দেশ দেওয়া হয়। অন্যদিকে, উত্তরাখণ্ড হাইকোর্টের আদেশ এবং ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের জারি করা নির্দেশের ভিত্তিতে চারটি ওয়েবসাইট ব্লক করা হয়েছিল। ।

অবিলম্বে ব্লক করার আদেশ

Subscribe to get breaking news alerts

২৪ শে সেপ্টেম্বর DoT দ্বারা জারি করা আদেশে বলা হয়েছে, “ইনফরমেশন টেকনোলজি (ইন্টারমিডিয়েট গাইডলাইনস এবং ডিজিটাল মিডিয়া কোড অফ কন্ডাক্ট) রুলস-2021 (উত্তরাখণ্ড হাইকোর্টের) এর বিধি 3(2)(b) এর অনুসরণে এই আদেশ দেওয়া হচ্ছে। আদেশের পরিপ্রেক্ষিতে উল্লিখিত ওয়েবসাইটগুলিতে মেলা কিছু অশ্লীল উপাদানের পরিপ্রেক্ষিতে, যা মহিলাদের শালীনতাকে ক্ষুন্ন করে, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক এই ওয়েবসাইটগুলি/ইউআরএলগুলিকে অবিলম্বে ব্লক করার আদেশ জারি করেছে।"

নতুন আইটি নিয়ম কি বলে
২০২১ সালে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের হাত ধরে বাস্তবায়িত নতুন আইটি নিয়মগুলির মাধ্যমে কোম্পানিগুলির জন্য বাধ্যতামূলক ব্যবস্থা করে। আইন মোতাবেক সম্প্রচারের অ্যাক্সেস ব্লক করা, তাদের সংরক্ষিত বা প্রকাশিত সামগ্রী যা 'একজন ব্যক্তিকে সম্পূর্ণ বা আংশিক নগ্ন দেখায়' বা তাকে যৌনতায় লিপ্ত হতে দেখায়,” তা প্রকাশের বা প্রচারের অযোগ্য। 

৩ বছর আগে ৮২৭টি পর্ন ওয়েবসাইট বন্ধ হয়ে গেছে
উল্লেখযোগ্যভাবে, ২০১৮ সালেও, সরকার উত্তরাখণ্ড হাইকোর্টের আদেশ অনুসরণ করে পর্নোগ্রাফিক সামগ্রী দেখানো ৮২৭ টি ওয়েবসাইট বন্ধ করার জন্য ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীদের (ISPs) নির্দেশ দিয়েছিল। অশ্লীলতা ছড়ানো ৮৫৭টি ওয়েবসাইট বন্ধের নির্দেশ দিয়েছে আদালত। তবে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের ৮২৭টি ওয়েবসাইট বন্ধ করতে বলেছিল। তদন্তে ৮৫৭ টির মধ্যে ৩০টিতে অশ্লীল উপাদান পাওয়া যায়নি। সূত্র জানায়, মন্ত্রক ডিওটি-কে ৮২৭টি ওয়েবসাইট বন্ধ করতে বলেছে।