মোদী জমানায় বন্ধ হচ্ছে কয়েকশো বিজ্ঞানচর্চা সংক্রান্ত পুরস্কার, বাতিলে তালিকায় কোন কোন পুরস্কার?

| Sep 29 2022, 07:27 PM IST

মোদী জমানায় বন্ধ হচ্ছে কয়েকশো বিজ্ঞানচর্চা সংক্রান্ত পুরস্কার, বাতিলে তালিকায় কোন কোন পুরস্কার?

সংক্ষিপ্ত

গত ১৬ সেপ্টেম্বর বিজ্ঞান সংক্রান্ত পুরস্কার বন্ধ করার বিষয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দফতরের সচিব অজয় ভাল্লা একটি বৈঠক করেন। সূত্রের খবর এই বৈঠকেই কেন্দ্রীয় মন্ত্রকের দেওয়া বিজ্ঞান সংক্রান্ত নানা পুরস্কার ও সম্মাননা  বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।
 

নরেন্দ্র মোদীর রাজত্বে এবার কাটছাট হতে চলেছে বিজ্ঞানচর্চা সংক্রান্ত পুরস্কার। কেন্দ্রের পৃষ্ঠপোষকতাপ্রাপ্ত কয়েকশো পুরস্কার বাতিল করে তার বদলে ভারতরত্ন পুরস্কারের ধাঁচে 'বিজ্ঞানরত্ন' পুরস্কার চালু করতে চায় কেন্দ্র। 

গত ১৬ সেপ্টেম্বর বিজ্ঞান সংক্রান্ত পুরস্কার বন্ধ করার বিষয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দফতরের সচিব অজয় ভাল্লা একটি বৈঠক করেন। সূত্রের খবর এই বৈঠকেই কেন্দ্রীয় মন্ত্রকের দেওয়া বিজ্ঞান সংক্রান্ত নানা পুরস্কার ও সম্মাননা  বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। বাতিল হওয়া পুরস্কারের তালিকা অনুযায়ী শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার ছাড়া বাদ যাচ্ছে প্রায় সব পুরস্কারই। 

Subscribe to get breaking news alerts

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের এক আধিকারিকের কথায় বিজ্ঞানচর্চা ও গবেষণা সংক্রান্ত মোট ৮০১টি পুরস্কার দেওয়া হত। কেন্দ্রের নতুন সিদ্ধান্ত অনুয়ায়ী তা কমে দাঁড়াতে পারে ছ'টি তে। বন্ধ হতে পারে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া বেশ কিছু পুরস্কারও। 

আরও পড়ুন - ধনকুবেরদের লড়াইয়ে অনেককেই টেক্কা দিল গৌতম আদানি, জানুন বিশ্বের দ্বিতীয় ধনকুবেরের সম্পত্তির পরিমাণ

কেন্দ্রীয় সূত্রে জানা যাচ্ছে, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অধিনে বিজ্ঞান-প্রযুক্তি বিভাগে মোট ২১১টি পুরস্কার দেওয়া হত। তাঁর মধ্যে বাতিল হবে ২০৭টি পুরস্কার। পরমাণু শক্তি বিভাগের ৩৮টি পুরস্কারের সবকটিই বন্ধ করে দেওয়া হবে। এছাড়া বন্ধ হবে মহাকাশ বিজ্ঞান বিভাগেরও তিনটি পুরস্কার। বিজ্ঞান ও শিল্প গবেষণা বিভাগের মোট সাতটি পুরস্কারের ছ'টি পুরস্কার। ভূবিজ্ঞান মন্ত্রকের চারটির মধ্যে বাতিল করা হচ্ছে তিনটি পুরস্কার। এছাড়াও বাদ পড়ছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের ১৭টির মধ্যে ১৩টি পুরস্কার ও স্বাস্থ্য গবেষণা বিভাগের ৩৭টির মধ্যে ৩৪টি পুরস্কার। কেন্দ্রের এই সিদ্ধান্তে নতুন প্রজন্ম আরও কম গবেষণার দিকে ঝুকবে বলে আশঙ্কা বিজ্ঞানীদের। 

আরও পড়ুন -  ডেবিট-ক্রেডিট কার্ডহোল্ডারদের জন্য বড় খবর, পয়লা অক্টোবর থেকে বদলে যাচ্ছে ব্যবহারের নিয়ম

আরও পড়ুন - বিদেশে রফতানি করা গাড়িতে ৬ আর দেশের ৪, এয়ারব্যাগ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর প্রশ্ন গাড়ি নির্মাতা সংস্থাগুলিকে

Read more Articles on
null