জেদের কাছে হার মানতে হয় সব কিছুকেই। যদি কিছু করার ইচ্ছে থাকে মনে তবে কোনও বাধাই বাধা হয়ে দাঁড়াতে পারেনা। এটা প্রমানিত হয়েছে বরাবরই। রাজা রামমোহন রায়ও সেই ভাবেই সতীদাহ প্রথা রদ করেছিলেন সমাজের বিরোধীতা সত্বেও। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরও বিধবা বিবাহ আইন পাশ করাতে পেরেছিলেন তাঁর মনের জোরেই। এটাও কিছুটা তেমনই একটা গল্প তবে ঘটনার বিষয়বস্তুটা কিছুটা আলাদা। যেখানে এক মহিলার ইচ্ছার কাছে হার মানতে হচ্ছে তার বয়সের বাধাকেও।

মধ্যপ্রদেশের এক প্রত্যন্ত গ্রামেই তাঁর জীবন যাপন। বয়সও ৮০ ছুঁয়েছে তবে এই সব তাঁর কাছে কোনও বাধাই নয়। এই বয়সে এসেও তাঁর অসাধারণ শিল্প প্রতিভা তাঁকে স্থান করে দিয়েছে বিলেতে। তার শিল্প প্রতিভা শোভা বাড়াচ্ছে বিলেতের এক্সজিবিশন। 

জোধাইয়া বাই বাইগা নামের এক প্রৌঢ়া তিনি মধ্যপ্রদেশের উমারিয়া জেলার লোরহা গ্রামের থাকেন। মহিলার বয়সও এখন ৮০ ছুঁয়েছে। এই বয়সে এসেও তিনি এখন খবরের শীর্ষে। কারণটা তবে একটু আলাদা আর সেটা হল তাঁর আকা ছবি যা এখন ইটালির মিলনের এক্সজিবিশনে। তাঁর এই প্রাপ্তি থেকে তাঁর শিক্ষকও বেশ খুশি। তিনি তবে এও জানিয়েছেন তাঁকে আরও এগিয়ে যেতে হবে এবং তাঁর এখনও অনেক প্রাপ্তি বাকি আছে।