পশু নির্যাতনের আরও এক জঘন্য ঘটনার সাক্ষী থাকল ভারত। দিনের আলোয় একেবারে প্রকাশ্য স্থানে ধর্ষণের শিকার হল একটি মেয়ে পথ কুকুর। এই কুকর্মের অভিযোগে গ্রেফতার হয়েছেন এক ৪০ বছরের ব্যক্তি। ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের থানে-তে।

জানা গিয়েছে ঘটনাটি ঘটেছে একসপ্তাহ আগে। গত মঙ্গলবার বিকাল সাড়ে চারটের সময় ওয়াগল এস্টেট এলাকায় একটি ফুটব্রিজের উপর হাতে নাতে ধরা পড়েছিলেন ওই ব্যক্তি। পুলিশ জানিয়েছে ওই এলাকাতেই ওই ব্যক্তির বাড়ি। ময়লা পরিষ্কার সহ বিভিন্ন রকম ছোটখাটো কাজ করে সে। গত মঙ্গলবার তাকে ওভার ব্রিজের উপর ওই কুকুরটিকে যৌন নির্যাতন করা অবস্থায় দেখে ফেলে স্থানীয় কয়েকজন কিশোর। তারা নিয়মিত এলাকার পথ কুকুরদের খেতে দেয়। কুকুরটিকে আর্তনাদ করতে দেখে তারা তৎক্ষণাৎ খবর দিয়েছিল স্থানীয় পশু অধিকার কর্মী অদিতি নায়ার-কে। তিনিই স্থানীয় থানায় ওই ব্যক্তির বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন।

তবে অদিতি নায়র-এর অভিযোগ, প্রথমে পুলিশ অভিযুক্তের বিরুদ্ধে এই মামলা করতে 'অনিচ্ছুক' ছিল। এর পরে তিনি পুলিশ কমিশনার বিবেক ফনসলকর-এর কাছে গিয়েছিলেন। পুলিশ কমিশনারই থানায় ফোন করে এই বিষয়ে অবিলম্বে কড়া আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। এরপরি পুলিশ অভিযুক্তের বিরদ্ধে অস্বাভাবিক যৌনতা, পশু নির্যাতন-সহ ভারতীয় দণ্ডবিধি ও পশু অধিকার রক্ষা আইনের বেশ কয়েকটি ধারায় মামলা করেছে। অভিযুক্তকে গ্রেপ্তারও করেছে পুলিশ। এই মামলার তদন্ত এখনও চলছে বলে জানিয়েছে তারা।