বাবার নাম বিনোদ জৈন। উদয়পুরের এই ব্যক্তি রাজস্থানে মুখ্যমন্ত্রীর মিডিয়া বিভাগে কাজ করেন। সম্প্রতি তাঁর এক পুত্রসন্তান জন্ম নিয়েছে। ছেলের নাম তিনি রেখেছন রাজনৈতিক দল জাতীয় কংগ্রেসের নামে, কংগ্রেস জৈন। বিনোদ জৈন জানিয়েছেন তাঁদের পুরো পরিবারই বরাবর কংগ্রেস দলের সঙ্গেই ছিল, তাই এটিই তাঁর সন্তানের উপযুক্ত নাম বলে তাঁর বিশ্বাস।

দলের নাম অনুসারে তাঁর ছেলের নামকরণ, কংগ্রেস দলের প্রতি তাঁর আনুগত্যের বহিপ্রকাশ বলেই মনে করা হচ্ছে। তবে তিনি জানিয়েছেন, এই নামকরণের পিছনে তাঁর আরও একটা উদ্দেশ্য রয়েছে। তিনি চান তাঁর বাপ-ঠাকুর্দা যেমন ভারতের এই সবচেয়ে পুরোনো রাজনৈতিক দলের সদস্য ছিলেন, তেমন তাঁর ভবিষ্যত প্রজন্মও বংশপরম্পরা ধরে রেখে সেই একই দলের প্রতি অনুগত হোক। ভবিষ্যতে সদস্য হোক শতাব্দী প্রাচীন এই রাজনৈতিক দলের।

তাঁদের কংগ্রেসী পরিবার হলেও পরিবারের বেশ কয়েকজন সদস্যই এই সদ্দোজাত-কে 'কংগ্রেস' বলে ডাকতে রাজি হননি। তবে তাতে দমেননি দৃঢ়প্রতিজ্ঞ বিনোদ জৈন। পরিবারের সদস্যরা সকলে না মেনে নেওয়া পর্যন্ত তিনি দৈর্য ধরে অপেক্ষা করেন। এই কারণেই গত বছরের জুলাই মাসেই তাঁর সন্তান জন্ম নিলেও তার জন্মের শংসাপত্র হাতে পেতে বেশ কিছুটা সময় লেগেছে।

বিনোদ জৈন আরও জানিয়েছেন, তিনি রাজস্থানের মুখ্যমন্ত্রীর অশোক গেহলটের বড় ভক্ত। তাঁর জীনের সবচেয়ে বড় অনুপ্রেরণা। তাঁর আশা পুত্র অর্থাৎ কংগ্রেস জৈন যখন ১৮ বছর বয়সী হবে, তখন সেও রাজনীতি করতে আসবে। অবশ্যই তিনি চান ছেলে কংগ্রেস দলেই যোগ দিক।