ডিসেম্বর ১ তারিখ থেকে পঠন-পাঠন শুরু হচ্ছে ইঞ্জিনিয়ারিং কলেজগুলো-তে। অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যা.ল এডুকেশন বা এআইসিটিআই-এক বিজ্ঞপ্তি জারি করে এই কথা ঘোষণা করেছে। আর সেই সঙ্গে এও জানানো হয়েছে, ইঞ্জিনিয়ারিং-এর একদম ফ্রেসার ব্যাচের শিক্ষা-বর্ষও পয়লা ডিসেম্বর থেকে গণ্য করা হবে। এই বিজ্ঞপ্তিতেই ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ক্যালেন্ডার-কে পুনরায় গঠন করে তা প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে, ৩০ নভেম্বর পর্যন্ত ইঞ্জিনিয়ারিং-এ ভর্তির মেয়াদও বৃদ্ধি করা হয়েছে। 

কোভিড ১৯-এর কারণে বহু রাজ্যেই থমকে গিয়েছে ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি। এমনকী, এতে আইআইটি এবং এনআইটি-র মতো প্রযুক্তিশিক্ষার অগ্রণী শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতেও ভর্তির প্রক্রিয়া ব্যহত হয়েছে। ফলে, ইঞ্জিনিয়ারিং-এ ভর্তির মেয়াদ বৃদ্ধি নিয়ে ইতিমধ্যেই বহু জায়গায় থেকে সুপারিশ পেয়েছে এআইসিটিই। যার জন্য এই ভর্তির মেয়াদ ৩০ নভেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন এআইসিটিই-এর একজন আধিকারিক। 

ফার্মাসি, ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচার-এর ভর্তির প্রক্রিয়া ১৬ অগাস্ট এবং ১৫ সেপ্টম্বর থেকে শুরু হয়েছে। ইঞ্জিনিয়ারিং কলেজগুলি-র বর্তমান ছাত্রদের ভর্তির প্রক্রিয়ার দিন শুরু হয়েছে ১৬ অগাস্ট থেকে। আর ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে ইঞ্জিনিয়ারিং-এর একদম নতুন ছাত্র-ছাত্রীদের ভর্তির প্রক্রিয়া। 

ইতিমধ্যেই ইউজিসি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং বিশ্ববিদ্যালয় জানিয়ে দিয়েছে, ৬ দিন করে ক্লাস নিতে। এতে ক্ষতি হয়ে যাওয়া শিক্ষা-বর্ষের কিছুটা মেরামতি সম্ভব হবে। এমনকী, শীতকালিন ছুটি এবং গরমকালের ছুটি কমিয়ে যাতে ক্লাস নেওয়া যায়, তারও সুপারিশ করেছে ইউজিসি। এই মর্মে সেপ্টম্বরে একটি নোটিফিকেশনও জারি করেছিল ইউজিসি।