সারা দেশের মানুষের জন্যই নাগরিক নিবন্ধকরণের বিষয় নিয়ে এবার কড়া বার্তা দিল ভারতীয় জনতা পার্টি।বিজেপি নেতা এবং মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান শুক্রবার কড়া ভাষায় জানিয়েদিলেন, বেআইনিভাবে ভারতের মাটিতে আর থাকা যাবে না। কারণ ভারত কোনও ধর্মশালা নয়। 

বাংলাদেশ থেকে বেআইনিভাবে অসমে এসে বসবাসের বিষয়টির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে কেবল অসমই নয় বরং সারা দেশেই ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন-এর তালিকাকে আরও কঠোরভাবে পরিচালনা করা হবে। গুয়াহাটিতে বিজেপির কেন্দ্রীয় দফতরে এসে এদিন শিবরাজ সিং চৌহান জানিয়েছেন যে, 'এনআরসি কেবল অসমের ক্ষেত্রেই প্রযোজ্য নয়, এটি সারা দেশের জন্য একইভাবে প্রযোজ্য। আমরা কখনওই একটি দেশকে ধর্মশালায় পরিণত হতে দিতে পারি না, যেখানে যে যখন খুশি এসে সারা জীবনের জন্য বেআইনিভাবে থাকতে শুরু করবে।' তিনি আরও বলেন, 'এই ধ্যান ধারণার পরিবর্তন করতে হবে। সুপ্রিমকোর্টের তরফে যাতে নির্ভুল এনআরসি তালিকা প্রকাশ করা যায় সেই বিষয়টি নিশ্চিত করতে হবে।' 

প্রসঙ্গত, শিবরাজ সিং চৌহান কয়েকটি দলীয় কর্মসূচীতে অংশ নিতে তিন দিনের জন্য অসম সফরে গিয়েছিলেন। সেখানে গিয়ে শিবরাজ সিং চৌহান আরও বলেন যে, সরকার এই বিষয়ে যে সিদ্ধান্ত তা একেবারেই সঠিক। তবে এই বিষয়ে বিজেপি আরও কড়া ভুমিকা পালন করবে। অসমে বেআইনি বসবাস এড়াতে বিজেপির তরফে আরও কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।