বিহারের পর এবার অসম। ফের ফিরে এল মারণ রোগ এমকেফালাইটিস। এখনও পর্যন্ত অসমে জাপানি এনকেফালাইটিসে মৃত্যু হয়েছে প্রায় ৪৯ জনের। অসমের স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে প্রকাশিত খবর অনুযায়ী, সে রাজ্যে গত ৫ জুলাই পর্যন্ত জাপানি এনকেফালাইটিস-এ আক্রান্তের সংখ্যা ছিল প্রায় ১৯০। তার মধ্যে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ৪৯ জনের। 

অসমের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যের কোকরাঝার জেলা বাদ দিয়ে বাকি সব জেলাতেই এনকেফালাইটিসের প্রকোপ বাড়ছে। তিনি আরও জানান এই রোগের মোকাবিলার জন্য ইতিমধ্যেই রাজ্যের তরফ থেকে  একাধিক উপায় অবলম্বন করা হয়েছে। স্বাস্থ্য দফতরের নির্দেশে ইতিমধ্যে আক্রান্তদের রক্তের নমুনা সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে। সামান্য জ্বর হলেই যাতে রোগীরা নিকটবর্তী হাসপাতালে গিয়ে চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করতে পারে সেইজন্য রাজ্য সরকারের তরফ থেকে বিনামূল্য যাতায়াত ব্যবস্থার বন্দোবস্ত করা হয়েছে। 

স্বাস্থ্যমন্ত্রী আরও জানিয়ছেন, মানষের মধ্যে সচেতনতা বাড়াতে মেডিকেল কলেজ এবং  জেলা হাসপাতালগুলিতে এনকেফালাইটিস-এর ভাইরাস চিহ্ণিতকরণের জন্য এলাইজা কিট বিতরণেরও ব্যবস্থা নেওয়া হয়েছে। শুধু তাই নয় সমস্যা এড়াতে আগে থেকেই ভ্যাকসিনেশনের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি ২৪ ঘন্টা ধরে গোটা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রীয় কন্ট্রোল রুম গড়ে তোলা হয়েছে, যারা প্রতিনিয়ত বিষয়টিকে পর্যবেক্ষণে রেখেছে।