ফের অহিংস আন্দোলনে নামলেন গান্ধীবাদী সমাজকর্মী আন্না হাজারে। শুক্রবার থেকে মহারাষ্ট্রের আহমেদনগর জেলায় তাঁর জন্মস্থান রালেগাঁও সিদ্ধি গ্রামে 'মৈন ব্রত' শুরু করলেন। এবার তাঁর দাবি নির্ভয়া-সহ মহিলাদের বিরুদ্ধে অপরাধের মামলার দ্রুত নিষ্পত্তি।   

গত ৯ ডিসেম্বর তারিখেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আন্না হাজারে চিঠি দিয়ে জানিয়েছিলেন, ২০ ডিসেম্বর থেকে তিনি 'মৈনব্রত' পালনের 'তপস্যা' শুরু করবেন। নির্ভয়া মামলায় দ্রুত বিচার না হলে তিনি অনির্দিষ্টকাল অনশনও করবেন বলে জানিয়েছেন আন্না।

তিনি আরও বলেন, দিল্লিসহ বেশ কয়েকটি রাজ্যে মহিলাদের বিরুদ্ধে নিয়মিত অপরাধ সংঘটিত হচ্ছে। বিচার বিভাগীয় ও পুলিশি প্রক্রিয়ার বিলম্বের কারণে সেগুলির নিষ্পত্তি হচ্ছে না। ন্যায়বিচারের বিলম্বের ফলে মানুষ বিচার বিভাগের প্রতি বিশ্বাস হারিয়ে ফেলছেন।

এই কারণেই হায়দরাবাদ গণধর্ষণ ও হত্যা মামলার ক্ষেত্রে চার আসামির এনকাউন্টারের ঘটনাকে দেশের মানুষ স্বাগত জানিয়েছেন বলে দাবি করেছেন আন্না হাজারে। কিন্তু এই পদ্ধতি সমাজের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। তাই তিনি মহিলাদের বিরুদ্ধে অপরাধের ক্ষেত্রে দ্রুত বিচার চাইছেন।

এর পাশাপাশি আরও তিন দফা দাবি রয়েছে তাঁর - প্রথমত, জুডিশিয়াল অ্যাকাউন্টেবিলিটি বা বিচার বিভাগের জবাবদিহি করা সংক্রান্ত বিল সংসদে পাস করা, দ্বিতীয়ত, বিচারকদের শূন্য পদ পূরণ করা এবং তৃতীয়ত, পুলিশ বাহিনীর উন্নতির জন্য সুপ্রিম কোর্টের সুপারিশগুলি কার্যকর করা।