Asianet News BanglaAsianet News Bangla

বিশ্বকে ভ্যাকসিন দেবেন ভালো, নিজেদের আছে তো - প্রশংসা করেও মোদীর অস্বস্তি বাড়ালেন পুনাওয়ালা

শনিবার গোটা বিশ্বকে ভ্যাকসিন সরবরাহের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

তাঁর এই মন্তব্যের ভূয়সী প্রশংসা করলেন সিরাম ইনস্টিটিউট-এর সিইও আদর পুনাওয়ালা

তবে একদিন আগেই তিনি নরেন্দ্র মোদীর সরকারের টিকা কেনার টাকা আছে কিনা সেই প্রশ্ন তুলেছিলেন

সব ভারতবাসীকে টিকা দিতে ককত খরচ হবে

 

Adar Poonawalla hails PM Modi's vaccine offer, but asks if Govt has Rs 80,000 Crore ALB
Author
Kolkata, First Published Sep 27, 2020, 3:44 PM IST

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে জানিয়েছিলেন, বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক দেশ হিসাবে ভারত করোনা টিকা প্রস্তুত ও বিতরণে বিশ্বকে সহায়তা করবে। রবিবার তাঁর এই মন্তব্যের ভূয়সী প্রশংসা করলেন সিরাম ইনস্টিটিউট-এর সিইও আদর পুনাওয়ালা। এদিন মোদীর বক্তব্যের প্রশংসা করলেও, একদিন আগেই সরকারের টিকা কেনার টাকা আছে কিনা প্রশ্ন করে অস্বস্তি বাড়িয়েছিলেন তিনি।  

রবিবার টুইট করে আদর পুনাওয়ালা বলেন, গোটা বিশ্বকে ভ্যাকসিন সরবরাহের বিষয়ে নরেন্দ্র মোদীর যে দৃষ্টিভঙ্গি তাই নিয়েই চলে সিরাম ইন্সস্টিটিউট। মোদীর ওই মন্তব্য 'ভারতের জন্য একটি গর্বের মুহূর্ত' বলে বর্ণনা করেন তিনি। প্রধানমন্ত্রীর নেতৃত্ব এবং সমর্থনের জন্য তাঁকে ধন্যবাদ-ও জানান সিরাম ইন্সস্টিটিউটের সিইও।

সিরাম ইনস্টিটিউট বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনিকা পিএলসি যে ভ্যাকসিনটি এখন ক্লিনিকাল ট্রায়ালের তিন পর্যায়ে রয়েছে, সেই টিকার ১০০ কোটি ডোজ উৎপাদন করবে সিরাম ইন্সস্টিটিউট। তাছাড়াও আরও অন্তত চারটি কোভিড টিকা বানিজ্যিক উৎপাদন করছে এই সংস্থা। এই মুহূর্তে আদর পুনাওয়ালাকে তাই বলা হচ্ছে 'ভ্য়াকসিন কিং'। দেশ বিদেশের তাবড় নেতারা তাঁর সঙ্গে যোগাযোগ রাখছেন, সবার আগে ভ্যাকসিন সংগ্রহের জন্য।

শনিবার, আদর পুনাওয়ালা ভারতে ভ্যাকসিন বিতরণের চ্যালেঞ্জের বিষয়ে একটি টুইট করেছিলেন। সরাসরি প্রশ্ন তুলেছিলেন, 'পরবর্তী এক বছরে কি ভারত সরকারের হাতে ৮০,০০০ কোটি টাকা থাকবে?' কারণ, তাঁর মতে ভারতের প্রত্যেককে এই ভ্যাকসিন দিতে হবে সরকারকে। আর তার জন্য ওই পরিমাণ অর্থই দরকার। প্রধানমন্ত্রীর কার্যালয়-কে ট্যাগ করে তিনি বলেছিলেন, 'এটাই আমাদের পরবর্তী চ্যালেঞ্জ'।               

 

Follow Us:
Download App:
  • android
  • ios