Asianet News BanglaAsianet News Bangla

আফগান মাটিকে ব্যবহার করে সন্ত্রাসবাদকে প্রশ্রয় নয়, রাষ্ট্রসংঘে কড়া বার্তা ভারতের

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি জানান, কাবুলে যে অচলাবস্থা চলছে, তাতে যে কেউ তার সুযোগ নিতে পারে। এই পরিস্থিতিতে প্রতিটি দেশকে সতর্ক থাকতে হবে। 

Afghanistan Situation Continues To Be Very Fragile, India At UNSC Meeting bpsb
Author
Kolkata, First Published Sep 10, 2021, 1:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ফের উদ্বেগ প্রকাশ ভারতের। রাষ্ট্রসংঘে ভারতের (India) স্থায়ী প্রতিনিধি (Permanent Representative to United Nations) টি এস তিরুমূর্তি (TS Tirumurti) জানান, কাবুলে যে অচলাবস্থা চলছে, তাতে যে কেউ তার সুযোগ নিতে পারে। এই পরিস্থিতিতে প্রতিটি দেশকে সতর্ক থাকতে হবে। আফগান মাটিকে ব্যবহার করে কোনওভাবেই যেন সন্ত্রাসবাদ শিকড় ছড়াতে না পারে, সে ব্যাপারে উদ্বিগ্ন ভারত। 

ভারত এদিন জানায়, আফগানিস্তান যেন অন্য দেশকে আক্রমণ করার জন্য জঙ্গিদের পথ তৈরি করে না দেয়, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। বিশেষ করে তালিবানদের এই বিষয়টি নিশ্চিত করতে হবে যে আফগান মাটিতে যেন কোনও জঙ্গি গোষ্ঠী প্রশিক্ষণ শিবির তৈরি করতে না পারে। টি এস তিরুমূর্তি জানান অগাষ্ট মাসে কাবুল বিমানবন্দরে যেভাবে হামলা চলল, তা রীতিমত নিন্দনীয়। সন্ত্রাসবাদ আফগানিস্তানের জন্য একটি হুমকি হয়ে দাঁড়িয়েছে, যা বড়সড় চ্যালেঞ্জ। 

আফগানিস্তানে রাষ্ট্রসংঘের সহায়তা মিশন বা ইউএনএএমএ-র বিবৃতিতে তিনি বলেন নিরাপত্তা পরিষদের রেজোলিউশন ২৫৯৩-তে তালিবানের বিবৃতি নোট করা হয়েছে। এই নোট দাবি করেছে যে আফগানরা নির্বিঘ্নে বিদেশে ভ্রমণ করতে পারবে। রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি তিরুমূর্তি আফগানিস্তান বিষয়ে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে যোগ দিতে নিউইয়র্কে রয়েছেন।
 
আফগানিস্তানের পরিস্থিতি এখনও খুবই সংকটজনক বলে ব্যাখ্যা করেছে ভারত। সংবাদসংস্থা এএনআই -এর উদ্ধৃতি দিয়ে আফগানিস্তানের উপর ইউএনএসসি বিতর্কে তিরুমূর্তি বলেন, এর নিকটবর্তী প্রতিবেশী এবং এর জনগণের বন্ধু হিসেবে ভারতের জন্য এর পরিস্থিতি উদ্বেগের বিষয়।

Afghanistan Situation Continues To Be Very Fragile, India At UNSC Meeting bpsb

নারী, শিশু এবং সংখ্যালঘুদের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিরুমূর্তি আরও বলেন আফগান জনগণের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা রয়েছে, সেইসাথে গত দুই দশকে অর্জিত সম্পর্ক টিকিয়ে রাখা এবং গড়ে তোলা নিয়েও আশঙ্কা তৈরি হয়েছে। এই প্রেক্ষাপটে, আফগান মহিলাদের বক্তব্য বিশ্ব শুনতে পাচ্ছে না। শিশুদের ভবিষ্যত অনিশ্চিত। তিনি আরও বলেন, ভারত আশা করে অচলাবস্থা কাটিয়ে সুস্থ সমাজ তৈরি করতে পারবে তালিবানরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios