সন্ত্রাস দমনে আরও কঠোর হচ্ছে প্রশাসন।  সীমান্তে জঙ্গিহানা দমনে প্রায় ১০,০০০ আধা সামরিক সেনা মোতায়েন করল কেন্দ্রীয় সরকার। প্রসঙ্গত, দুদিনের জন্য কাশ্মীর সফরে গিয়েছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। তাঁর ফেরার পরই এই বিশাল সংখ্যক আধা সামরিক সেনা কাশ্মীরে পাঠানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। 

এদিন স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, কাশ্মীরের আইন-শৃঙ্খলা বজায় রাখতে এবং জঙ্গি দমনে প্রতিরোধ গড়ে তুলতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। দুদিনের কাশ্মীর সফরে গিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল সেখানকার সিনিয়র আধিকারিকদের সঙ্গে দেখা করেন এবং তাঁরা কাশ্মীরের আইন শৃঙ্খলার পরিস্থিতি নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হয়েছে বলে খবর। 

প্রসঙ্গত, এর আগে গত ২৪ ফেব্রুয়ারি তারিখে কাশ্মীরে মোতায়েন করা হয়েছিল ১০০ কোম্পানি কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী। সম্প্রতি, অমরনাথ যাত্রার জন্য নিরাপত্তা বাড়াতে সেখানে প্রায় ৪০০০ অতিরিক্ত কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছিল। 

এই ১০,০০০ আধা সামরিক বাহিনী মোতায়েনের প্রসঙ্গে পুলিশের ডিজি দিলবাগ সিং জানিয়েছেন, উত্তর কাশ্মীরের জন্য এই অতিরিক্ত বাহিনী মোতায়েন করার আবেদবন জানানো হয়েছিল। তিনি আরও জানান, উত্তর কাশ্মীরে সেনা কম থাকায় অতিরিক্ত সেনার প্রয়োজনীয়তা বোধ করেই এই বাড়তি সেনা মোতায়েনের আবেদন করা হয়েছে।