Asianet News BanglaAsianet News Bangla

বিতর্কিত 'অগ্নিপথ' সেনা প্রকল্পের সূচনা, জানুন কীভাবে নিয়োগ করা হবে ৪৫ হাজার 'অগ্নিবীর'

বুধবার বিতর্কিত 'অগ্নিপথ' প্রকল্পের কথা ঘোষণা করা হল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং- এর উপস্থিতিতে। এই প্রকল্পের মাধ্যমে সেনা বাহিনীতে স্বল্প মেয়াদে চুক্তির ভিত্তিতে সেনা কর্মী নিয়োগ করা হবে।

Agnipath a new initiative to allow Indian youth to work in the armed forces bsm
Author
Kolkata, First Published Jun 14, 2022, 1:11 PM IST

বুধবার বিতর্কিত 'অগ্নিপথ' প্রকল্পের কথা ঘোষণা করা হল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং- এর উপস্থিতিতে। এই প্রকল্পের মাধ্যমে সেনা বাহিনীতে স্বল্প মেয়াদে চুক্তির ভিত্তিতে সেনা কর্মী নিয়োগ করা হবে। এই প্রকল্পের অধীনে চলতি বছর কেন্দ্রীয় সরকার ভারতীয় সেনা বাহিনীতে প্রায় ৪৬০০০ তরুণকে নিয়োগ করা হবে। যাদের নাম দেওয়া হবে 'অগ্নিবীর'। 

অগ্নিপথ প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানুন-
এই স্কিমটির মাধ্যমে ভারতীয় তরুণরা চার বছরের জন্য সশস্ত্র বাহিনীতে কাজের সুযোগ পাবে।
এই প্রকল্পটির সশস্ত্র বাহিনীর তরুণদের প্রোফাইল তৈরি করার জন্য ও তরুণদের সেনার পোশাক পরার একটি গুরুত্বপূর্ণ সুযোগ করে দেবে। যাতে দেশের তরুণরা প্রচুর পরিমাণে সেনা বাহিনীর মাধ্যমে দেশের সেবা করার সুযোগ পায় তার জন্যই এজাতীয় প্রকল্প গ্রহণ করা হয়েছে। 
এই প্রকল্পের লক্ষ্য হল সমাজ থেকে তরুণ প্রতিভাকে খুঁজে আনা। আর সেনা বাহিনীতে যোগদান করার জন্য আকৃষ্ট করা। আগামী দিনে তাদের দক্ষ ও সুশৃঙ্খল করে তোলাও একটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্যে। 
অগ্নিবীরদের চার বছরের জন্য সংশ্লিষ্ট পরিষেবা আইনের অধীনে বাহিনীতে নথিভুক্ত করা হবে। তারা সশস্ত্র বাহিনীতে একটি স্বতন্ত্প পদ গঠন করবে। অন্য যোকোনও বিদ্যমান পদ থেকে এদের পদ সম্পূর্ণ আলাদা হবে। অগ্নিবীরকাদের কাজের মূল্যয়ান করে চার বছরের মেয়াদ শেষ হওয়ার পর তারা যদি চায় তাহলে স্থানীভাবে সশস্ত্র বাহিনীতে কাজের সুযোগ করে দেওয়া হবে। 
অগ্নিবীরদের প্রতিটি নির্দিষ্ট ব্যাচের ২৫ শতাংশকে সশস্ত্র বাহিনীর নিয়মিত ক্যাডারে পরিণত করার লক্ষ্য রয়েছে। 
তালিকাভুক্ত অল ইন্ডিয়া অল ক্লাস ভিত্তিতে হবে ও যোগ্য বয়স ১৭ বছর ৫ মাস থেকে ২১ বছর হতে হবে। 
স্বীকৃত কারিগরি প্রতিষ্ঠান যেমন শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং ন্যাশনাল স্কিলস কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক, অন্যান্যদের মধ্যে বিশেষায়িত সমাবেশ এবং ক্যাম্পাস ইন্টারভিউ সহ তিনটি পরিষেবার জন্য একটি অনলাইন কেন্দ্রীভূত সিস্টেমের মাধ্যমে তালিকাভুক্তি করা হবে।
অগ্নিবীরদের তিনটি পরিষেবার জন্য একাধিক ভাতা দেওয়া হবে। চার বছর সময় শেষ হলে অগ্নিবীরদের এককালীন ভাতা দেওয়ার পরিকল্পনা রয়েছে। যা সেবা নিধি প্যাকেজ হিসেবে পরিচিত হবে। 
এই প্রকল্প ভারতীয় সশস্ত্র বাহিনীর গড় বয়সের প্রফাইল ৪-৫ বছর কমিয়ে আনে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios