কাশ্মীরে পুলওয়ামায় হিজবুল জঙ্গিদের হামলায় পাঁচ বাঙালি শ্রমিক নিহত হয়েছে। এই হামলায় তোলপাড় ভারত। এই পরিস্থিতিতে নয়া খবর এল।  হিজবুল জঙ্গিদের যে কামান্ডার  এই পরিকল্পনা করেছিল, হামলার একদিন আগেই সে নিহত হয়েছিল।  নিহত হিজবুল মুজাহিদিনের ওই জঙ্গিকে শনাক্ত করা সম্ভব হয়েছে। নিহত ওই জঙ্গির নাম আইজাজ মালিক। মালিক নিহত হওয়ার অনেক আগেই ওই হামলার পরিকল্পনা করেছিল। 

২০১৮ সালের সেপ্টেম্বর থেকে হিজবুল মুজাহিদিনের সক্রিয় কর্মী হিসেবে যুক্ত ছিল আইজাজ মালিক। হামলার ঠিক ২৪ ঘণ্টা আগে সোমবার ওই জঙ্গি নেতা নিহত হয়েছিল। ২৮ অক্টোবর অনন্তনাগে নারায়ণ দত্ত নামের এক ট্রাক চালককে হত্যা করে মালিক। তারপরেই ভারতের নিরাপত্তাকর্মীরা তাদের সন্ধান করতে শুরু করে। জানা গিয়েছে, দিল্লির জন্য ওই ট্রাক চালাক বাগান থেকে আপেল গাড়িতে তুলছিল। তিন জঙ্গি ওই ট্রাক চালকের ওপর হামলা করে। তার মধ্যে একজন ছিল আইজাজ মালিক। 

কাশ্মীর পুলিশের তরফে জানানো হয়েছে, যখন হামলা হয় পুলিশ ও আধা সামরিক বাহিনী ঘটনাস্থল থেকে বেশি দূরে ছিলেন না। তাঁরা বন্দুকের আওয়াজ শুনতে পাওয়ার পরেই ঘটনাস্থলে উপস্থিত হন।  সেই সময় আধাসামরিক বাহিনী জঙ্গিদের উদ্দেশে গুলি চালায়। কোনও রকমে আজিজ বাকি জঙ্গিদের সাহায্যে পালিয়ে যেতে সম্ভব হয়। সারা রাত আজিজের সন্ধানে পুলিশ ও আধাসামরিক বাহিনী তল্লাশি চালায়। সোমবার রাতে তীব্র গুলির লড়াইয়ের পর আজিজের মৃত্যু হয়।  সোপিয়ান আপেল বাগানে ট্রাক চালকদের লক্ষ্য করে  হামলা সম্প্রতি বেড়ে গিয়েছে।