৫ অগাস্ট অযোধ্য়ার রামমন্দিরের ভিত পুজো। ভিত্তি প্রস্তর স্থাপন করবেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-কে। ডাক পাচ্ছেন কেরলের বাম সরকারের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও। বস্তুত, ভারতের প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীকেই এই ঐতিহাসিক অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে বলে জানিয়েছে শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট।   

ট্রাস্টের কোষাধ্যক্ষ স্বামী গোবিন্দদেব গিরি বলেছেন, গিরি বলেছেন, অযোধ্যা এবং দেশব্যাপী ছড়িয়ে থাকা প্রধান প্রধান সাধুসন্তদের, সমাজকর্মীদের এবং রাজনৈতিক নেতাদের এই অনুষ্ঠানের জন্য আমন্ত্রিত করা হবে। তবে মহামারি চলছে। তাই সামাজিক দূরত্বের নিয়মগুলি মেনে চলা নিশ্চিত করার জন্য অনুষ্ঠানে ২০০-র বেশি লোক যাতে উপস্থিত না হয়, সেই বিষয়ে লক্ষ্য রাখা হচ্ছে। তাই আমন্ত্রিতের সংখ্যা ১৫০ জনের মধ্যেই রাখা হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন ভিত্তি প্রস্তর স্থাপনের আগে প্রধানমন্ত্রী মোদী হনুমান গড়হি এবং রাম লাল্লা মন্দির পরিদর্শন করবেন এবং শ্রী রামের পূজা করবেন। তারপর ওই চত্ত্বরে একটি বৃক্ষ রোপন করবেন। একেবারে শেষে রাম মন্দিরের স্থানে 'ভূমি পূজা' করবেন।

বলাই বাহুল্য অনুষ্ঠানের মূল ফোকাস থাকবে প্রধানমন্ত্রীর উপরই। সেইসঙ্গে গেরুয়া শিবিরের নেতা মন্ত্রীদের ভিড়ও থাকবে যথেষ্টই। তার মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়, সিপিএম-এর পিনারাই বিজয়ন-রা যান কিনা তাই নিয়েও দারুণ কৌতুহল তৈরি হয়েছে।