Asianet News BanglaAsianet News Bangla

ভোট প্রচারে আবারও হাতিয়ার করোনাভাইরাসের প্রতিষেধক, এবার কী প্রতিশ্রুতি দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

  • করোনাভাইরাসের প্রতিষেধ দেওয়া হবে বিনামূল্যে 
  • শুধু বিহার নয় গোটা দেশের মানুষই পাবেন টিকা 
  • ওড়িশায় ভোট প্রচারে গিয়ে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী 
  • মাথাপিছু খরচ হবে ৫০০ কোটি টাকা 
all citizens will gate free coronavirus vaccine says union minister pratap sarangi bsm
Author
Kolkata, First Published Oct 26, 2020, 10:00 AM IST

উৎসব শেষ হওয়ার আগেই দেশকে চিন্তামুক্ত করলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রতাপ সরঙ্গী।  বিজয়া দশমীর প্রককালে ওড়িশায় তিনি বলেন যে শুধু বিহার নয়, দেশের সব মানুষকেই বিনামূল্যে করোনাভাইরাসের প্রতিষেধক দেওয়া হবে। বিজেপি বিহারের নির্বাচনী ইস্তেহারে বলেছিল ভোটে জিততে বিনামূল্যে দেওয়া হবে করোনাভাইরাসের প্রতিষেধক। আর তা নিয়ে রীতিমত সমালোচনায় সরব হয়েছিল বিরোধী রাজনৈতিক দলগুলি। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রতাপ সরঙ্গীর এই ঘোষণায় স্বস্তি পেয়েছে দেশবাসী। 

বিহার বিধানসভা নির্বাচনের সপ্তাহখানেক আগেই নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেছিল বিজেপি। আর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের উপস্থিতিতেই প্রকাশ করা হয়েছিল ইস্তেহার। আর সেই অনুষ্ঠান মঞ্চ থেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছিলেন, বিহারে বিজেপি ক্ষমতায় এলে বিহারবাসীকে নিখরচায় দেওয়া হবে করোনা টিকা। আর তাই নিয়ে গরম হয়ে ওঠে দেশের রাজনীতি। বিরোধীরা  তীব্র সমালোচনা করে জানিয়ে দেয় করোনাভাইরাসের টিকা বিজেপির নয় গোটা দেশের সম্পত্তি। আর তামিলনাড়ু, অসমসহ বেশ কয়েকটি রাজ্যের সরকারও ঘোষণা করেছে প্রতিষেধক হাতে পেলেই রাজ্যের সমস্ত নাগরিককে বিনামূল্যে তা দেওয়া হবে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রতিষেধক নিয়ে কেন্দ্রীয় সরকারের অবস্থান জানতে চেয়েছিলেন। 

all citizens will gate free coronavirus vaccine says union minister pratap sarangi bsm

আগামী তেরশা নভেম্বর ওড়িশার বালাসোরে বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। তারই ভোট প্রচারে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রতাপ সরঙ্গী। আর মহামারির এই সময় সেখানেও ওঠে এই প্রশ্ন। ওড়িশার মন্ত্রী করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে কেন্দ্র ও বিজেপির অবস্থানও নাকি জানতে চেয়েছিলেন বলে সূত্রের খবর। একই প্রশ্ন নিয়ে হাজির ছিলেন সাংবাদিকরা। আর তারই উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী প্রতাপ সরঙ্গী রবিবার জানিয়ে দেন,  যে দেশের সমস্ত মানুষকে বিনামূল্যে করোনাভাইরাসের প্রতিষেধক দেওয়া হবে। আর সেক্ষেত্রে আনুমানিক প্রতি ব্যক্তি পিছু ৫০০ টাকা খরচ করা হবে। গত ২০ অক্টোবর জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন বেশ কয়েকটি প্রতিষেধক ট্রায়াল রানে রয়েছে। খুব দ্রুত প্রতিষেধক তৈরির ফলাফল সম্পন্ন হবে বলেও আশা প্রকাশ করেছিলেন তিনি। তবে তাঁর আগেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছিলেন আগামী বছর গোড়ার দিকেই করোনাভাইরাসের প্রতিষেধক হাতে পেতে পারে  ভারত। দ্রুততার সঙ্গে প্রতিষেধক বিলি  করার জন্য একাধিক পদক্ষেপ করা হচ্ছে বলেও জানিয়েছিলেন তিনি। 

সিন্ধু সভ্যতার বাসিন্দাদের ডায়েটে ছিল পনির আর দুধের খাবার, বৈজ্ঞানিক প্রমাণ দিলেন বাঙালি বিজ্ঞানী ...

আলাপ করুন শিং-ওয়ালা মানুষের সঙ্গে, পুরনো ভিডিও নতুন করে ভাইরাল বিশ্বজয়ীর ...

Follow Us:
Download App:
  • android
  • ios