গত একমাসের বেশি সময় ধরে নাগরিকত্ব আইন নিয়ে বিতর্ক চলছে। দেশের একটা বড় অংশের মানুষ এই আইনের বিরোধিতা করছেন। তাঁদের দাবি এই আইন সংবিধান বিরুদ্ধে। আবার আরেকটি অংশ থেকে এই আইনের সমর্থনও আসছে। তাঁরা বলছেন, মানবিক কারণে ধর্মীয় নিপীড়নের শিকার হওয়া মানুষদের আশ্রয় দিতেই এই আইন জরুরি। এর মধ্য়ে আসরে নেমে পড়েছেন পুঁজিবাদীরাও।

সিএএ-এনআরসি-এনপিআর বিরোধীদের মিছিলে দারুণ দারুণ সৃষ্টিশীল পোস্টার-ব্যানার-প্ল্যাকার্ড দেখা যাচ্ছে। দিল্লির শাহিনবাগে তীব্র ঠান্ডা ও বৃষ্টির মধ্যেও দিবারাত্র চলছে বিক্ষোভ আন্দোলন। কেউ কেউ নৌকায় করে চালাচ্ছেন সিএএ বিরোধী আন্দোলন। কেউ ব়্যাপ সঙ্গীতে তুলে আনছেন বিরোধিতা। আবার ফয়েজ আহমেদ ফয়েজ-এর 'হাম দেখেঙ্গে' কবিতকেও কাজে লাগানো হচ্ছে বিরোধিতার বার্তা দিতে।

তবে যদি কারোর সেইরকম সৃষ্টিশীল মন না থাকে তাহলেও অসুবিধা নেই। এখন সামান্য কিছু অর্থ খরচ করলেই নাগরিকত্ব আইন ও নাগরিকপঞ্জী নিয়ে বিরোধিতা প্রকাশের সহজ বিকল্প চলে আসবে হাতে। অনলাইন বিপনী অ্যামাজনে ৫০০ থেকে ৬০০ টাকার বিনিময়ে পাওয়া যাচ্ছে নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী টিশার্ট। পুরুষ-মহিলা সকলেই এই টিশার্টগুলি পরতে পারবেন।

তাই বলে সিএএ-এনারসি'র সমর্থকদের মুখ গোমড়া করার কারণ নেই। ওই একই বিপনীতে সিএএ-এনআরসি-এনপিআর-এর সমর্থন সূচক টিশার্ট-ও পাওয়া যাচ্ছে। আসলে, যাই ঘটে যাক, ব্যবসা বড় বালাই। তাই, বিরোধী থেকে সমর্থনসূচক সব ধরণের টিশার্ট নিয়েই বাজার ধরতে নেমে পড়েছে পুঁজিপতিরা।