Asianet News BanglaAsianet News Bangla

কোভিড ১৯ মোকাবিলায় সপ্তাহের শেষে কঠোর লকডাউন ঘোষণা, পর্যবেক্ষক দল পাঠাচ্ছে কেন্দ্র

কোভিড পরিস্থিতি ক্রমশই উদ্বেগজন জায়গায় চলে যাচ্ছে কেরলে। সপ্তাহের শেষে লকডাউন জারি করা হয়েছে। যাচ্ছে কেন্দ্রীয় দলও। 
 

amid spike on covid cases central team to visit Kerala bem
Author
Kolkata, First Published Jul 29, 2021, 11:31 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের পরিসংখ্যন ক্রমশই উদ্বেগজনক জায়গা পৌঁছে যাচ্ছে কেরলে। পরিস্থিতি সামাল দিতে আবারও কেরলে কেন্দ্রীয় দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জানিয়েছেন, ৬ সদস্যের একটি দল কেরল পরিদর্শন করবেন। দলের নেতৃত্ব দেবেন CDCর ডিরেক্টর। রাজ্যে আচমকাই কোভিড ১৯এর সংক্রমণ বেড়ে গেছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় দল রাজ্যটিকে সংক্রমণ মোকাবিলায়  সহযোগিতা করতে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। 

স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী বৃহস্পতিবার কেরলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২২ হাজারেরও বেশি। দেশের মোট আক্রান্তের ৫০ শতাংশই কেরলেই। রাজ্যের ১২টি জেলার মধ্যে ১১টি জেলাতেই আক্রান্তের সংখ্যা ১০ শতাংশের বেশি। পরিস্থিতি পর্যবেক্ষণ করতেই কেন্দ্রীয় দল কেরল যাবে বলেও স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর। সূত্রের খবর কেরলের স্বাস্থ্য সচিব আর মুখ্যসচিবেরও সঙ্গেও এই মর্মে কথা হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের। কেন্দ্রীয় স্বাস্থ্য সচির রাজেশ ভূষণ কেরলের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাবের প্রধান সচিবকে চিঠি লিখেছেন। সাম্প্রতিক অতীতে কেরলের সুপার স্প্রেডার যেসব জায়গায় লক্ষ্য করা গিয়েছিল সেগুলি নজর রাখতে পরামর্শ দিয়েছেন। একই সঙ্গে করোনাবিধি মেনে চলতেও নির্দেশ দেওয়া হয়েছে।

করোনা বিশ্বে কালো ছায়া ফেলছে ডেল্টা রূপ, এক সপ্তাহে মৃত্যু বেড়েছে ২১ শতাংশ 

এটাই কি তৃতীয় তরঙ্গের পূর্বভাস, কোভিড ১৯এর দৈনিক পরিসংখ্যন তেমনই বলছে

অন্যদিকে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে কেরলও সম্পূর্ণ লকডাউনের পথেই হাঁটছে। আগামী ৩১ জুলাই থেকে পয়লা অগাস্ট পর্যন্ত কঠোর লকডাউনের কথা ঘোষণা করা হয়েছে। যেসব জায়গায় আক্রান্তের সংখ্যা বেশি সেই এলাকাগুলিতে কঠোর লকডাউন পালন করা হবে। যেখানে আক্রান্তের সংখ্যা কম সেখানে কিছুটা হলেও শিথিল থাকবে লকডাউন। তবে সামনেই নিট পরীক্ষা রয়েছে। পরীক্ষার্থদের সবরকম সহযোগিতা করা হবে বলেও প্রশাসনের তরফে আশ্বাস দেওয়া হয়েছে।  সরকারি অফিসগুলি খোলা থাকবে। পাশাপাশি শনি ও রবিবার বইয়ের দোকানও খোলা থাকবে বলেও জানান হয়েছে। 
২০ বছরের আইনি বিবাদ একলহমায় শেষ, মুখ্যভূমিকায় দেশের প্রধানবিচাপতি

বুধবারের তুলনায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কিছুটা কমলেও দৈনিক পরিসংখ্যন এখনও উদ্বেগজনক। গত ২৪ ঘণ্টায় কোভিড ১৯এর নতুন করে আক্রান্ত হয়েছে ৪৩ হাজার ৫০৯ জন। দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৪ লক্ষের বেশি। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া রিপোর্টে জানান হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৬৪০ জনের মৃত্যু হয়েছে। ২৪ ঘণ্টায় অ্যাক্টিভ কেসের সংখ্যা ৪ হাজার ৪০৪। দেশে মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৩ কোটি ১৫ লক্ষ ২৮ হাজার ১১৪। 

amid spike on covid cases central team to visit Kerala bem

Follow Us:
Download App:
  • android
  • ios