Asianet News Bangla

পেগাসাস কাণ্ডে চাঞ্চল্যকর মোড় - আদৌ কি নজরদারির শিকার রাহুল গান্ধীরা, উঠছে প্রশ্ন

পেগাসাস কাণ্ডে বড় বাঁক, তালিকাভুক্তদের উপর আদৌ নজরদারি চালানো হয়েছে কি না, তেই নিয়েই উঠল প্রশ্ন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল-এর নাম নিয়ে এক ইসরাইলি সংবাদ প্রতিবেদন ঘিরে জোরালো হল বিতর্ক।

 

Amnesty reportedly says it never claimed list was NSO Pegasus Spyware List ALB
Author
Kolkata, First Published Jul 22, 2021, 11:31 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পেগাসাস কাণ্ডে বড় বাঁক। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সংস্থার প্রকাশ করা যে নামের তালিকা ধরে, এই বিতর্কের সূত্রপাত, এখন সেই তালিকাটি এনএসও পেগাসাস স্পাইওয়্যার যাদের উপর নজরদারি চালিয়েছিল, তাদের তালিকা নয় বলে দাবি করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। বুধবার এমনই এক প্রতিবেদন প্রকাশিত হয়েছে ইসরাইলি সংবাদমাধ্যমে। আর এই প্রতিবেদনকে হাতিয়ার করেই কংগ্রেসকে আক্রমণ করলেন ভারতের তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর।  

ইসরাইলি সংবাদমাধ্যমের ওই প্রতিবেদনে বলা হয়েছে, অ্যামনেস্টি ওই তালিকাটি এনএসও-র তালিকা বলে কখনও উপস্থাপনই করেনি। সেই কাজ করেছিল কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ওই প্রতিবেদন অনুযায়ী অ্যামনেস্টি জানিয়েছে, তারা এবং তাদের সঙ্গে যেসব তদন্তকারী সাংবাদিক এবং সংবাদমাধ্যমগুলি কাজ করে তারা প্রত্যেকেই, একেবারে শুরু থেকেই খুব স্পষ্ট ভাষায় বলেছে, যে ফোন নম্বরগুলি তালিকায় রয়েছে, সেগুলি কাদের উপর চরবৃত্তি করা হয়েছে, তার তালিকা নয়। বরং, কাদের উপর চরবৃত্তি করা হতে পারে, তাদের ফোন নম্বরের একটি তালিকা। তবে এই তালিকার থাকা লোকেদের অল্প অংশের উপর সত্যি-সত্যিই চরবৃত্তি করা হয়েছিল।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এই নম্বরের তালিকার ভিত্তিতেই, গত রবিবার, ১৮ জুলাই, 'ওয়াশিংটন পোস্ট' এবং 'দ্য ওয়্যার'এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে একটি অজ্ঞাত পরিচয় সংস্থা ৪০ জনেরও বেশি ভারতীয় সাংবাদিক, রাজনীতিকদের উপর নজরদারি চালানো হয়েছে। পেগাসাস স্পাইওয়্যার ভারত সরকার ব্যবহার করে থাকে বলে, আঙুল উঠেছে সরাসরি মোদী সরকারের দিকে। অবশ্য একেবারে শুরু থেকেই এই অভিযোগ উড়িয়ে দিয়েছে কেন্দ্র। সরকারের দাবি, বাদল অধিবেশন এর আগে দেশের স্থিতিশীলতা নষ্ট করতে এটা একটা আন্তর্জাতিক চক্রান্ত।

আরও পড়ুন - আমার-আপনার মোবাইল-কম্পিউারেও কি আড়ি পাততে পারে সরকার, কী বলছে ভারতের আইন

আরও পড়ুন - 'পেগাসাস, মোদীর নাভিশ্বাস', সুপ্রিম কোর্টকে সুয়োমোটো মামলা করার আবেদন মমতার

আরও পড়ুন - পেগাসাস ব্যবহার করেন মমতা বন্দ্যোপাধ্যায়, রেহাই নেই তৃণমূল নেতাদেরও এমন অভিযোগ দিলীপ ঘোষের

এদিন ইসরাইলি সংবাদমাধ্যমের এই প্রতিবেদন সামনে আসার পরই, কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর টুইট করে বলেন, 'বোগাস, পেগাসাস হোক্স শুধুমাত্র একটি বোগাস হোক্স (ভুয়ো) আখ্যান, যা 'নজরদারি' সরকারের আখ্যান তৈরির প্রমাণ হিসাবে একটি তথাকথিত নম্বরের তালিকা ধরে নির্মিত হয়েছিল। এই ধরণের জাল খবরের পিছনে কারা রয়েছে এবং প্রিজম এক্সপোজারের সময় কংগ্রেসের ট্র্যাক রেকর্ড নিয়ে আলোচনা করা যাক।'

Follow Us:
Download App:
  • android
  • ios