বুধবার মধ্যপ্রদেশের গোওয়ালিয়রে ভেঙে পড়ে ভারতীয় বায়ুসেনার একটি মিগ-২১ বিমান। বিমানটির প্রধান চালক ছিলেন গ্রুপ ক্যাপ্টেন ওয়াই এস নেগি। গত ফেব্রুয়ারি মাসে বালাকোটে ভারতীয় বায়ুসেনা যে এয়ারস্ট্রাইক চালিয়েছিল, তার অন্যতম পরিকল্পনাকারী ছিলেন তিনি। বিমানটি ভেঙে পড়লেন ক্যাপ্টেন নেগি ঠিক সময়ে নিজেকে ইজেক্ট করায় অল্পের জন্য প্রাণে বেঁচে গিয়েছেন।

বায়ুসেনার সূত্রে জানা গিয়েছে বুধবার মধ্যপ্রদেশের মহারাজপুর বিমান ঘাঁটি থেকে এক স্কোয়াড্রণ লিডারকে সঙ্গে নিয়ে টাইপ-৬৯'এর একটি প্রশিক্ষণের জন্য ব্যবহৃত মিগ-২১ বিমান নিয়ে তিনি যাত্রা শুরু করেছিলেন। কিন্তু, রওনা দেওয়ার পরপরই গোয়ালিয়রে বিমানটি ভেঙে পড়ে। কিন্তু ক্যাপ্টেন নেগি ও তাঁর সঙ্গে থাকা স্কোয়াড্রন লিডার দুজনেই নিজেদের ইজেক্ট করায় বিপদ ঘটেনি।

পুলওয়ামার হামলার পর গত ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বায়ুসেনা পাকিস্তানের বালাকোটে বিমান চালিয়ে জইশ-ই-মহম্মদের ঘাঁটি উড়িয়ে দিয়েছিল। সেই সময নয়াদিল্লিতে ওয়েস্টার্ণ এয়ার কমান্ড-এর দায়িত্বে ছিলেন। তার আগে ৫১ স্কোয়াড্রনের কমান্ডে ছিলেন তিনি। সেই স্কোয়াড্রনেরই সদস্য ছিলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। বালাকোট হামলার জন্য তাঁকে এই বছর ভারত সরকার যুধ সেবা পদক দিয়েছে।