একাত্তর বছর পূর্ণ হতে চলেছে ভারতীয় প্রজাতন্ত্র দিবসের। ১২২ জন বাংলাদেশ সেনাবাহিনীর জওয়ান অংশগ্রহণ করতে চলেছে ২০২১ সালের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে। ভারতের ইতিহাসে তৃতীয়বার কোনও বিদেশি সামরিক বাহিনীর দলকে মধ্য দিল্লি রাজপথে জাতীয় কুচকাওয়াজে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। এই আমন্ত্রণের কারও বিশেষ। এই বছর পঞ্চাশ বছর পূর্ণ হচ্ছে মুক্তিযুদ্ধের। 

বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টারের তিনটি বিমান বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের আনতে যায়। বেশ কয়েকদিন আগেই বাংলাদেশস সেনাবাহিনীর সদস্যদের নিয়ে দিল্লি পৌঁছে গিয়েছিল ভারতীয় বায়ুসেনার বিশেষ উড়ান। ২০১৬ সালে প্রথম বিদেশি সেনাবাহিনী ভারতের প্রজাতন্ত্র দিবসে অংশগ্রহণ করে। ২০১৬ সালে ১৩০ জন ফরাসি সেনাবাহিনীর পর ২০১৭ সালে আরবের সেনাবাহিনী অংশগ্রহণ করে। 

 

 

করোনা আবহের কারণে কুচকাওয়াজের পথ কমানো হয়েছে। প্রতি বছরের মত প্রচলিত ধারায় ত্রিভূজাকৃতির বদলে বর্গাকারে সকল অংশগ্রহণকারী সেনাদলদের সাজানো হবে। কম সংখ্যক সেনা নিয়েই তৈরি হবে এই সমাবেশ। ১৪৪ জনের জায়গায় প্রতি বাহিনীতে ৯৬ জন সদস্য কুচকাওয়াজে অংশ নেবেন। লাল কেল্লার জায়গায় ন্যাশানাল স্টেডিয়াম অবধি নির্দিষ্ট করা হয়েছে কুচকাওয়াজের পথ। দর্শক সংখ্যাও কমিয়ে দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।