ঘুরতে যেতে কে না ভালবাসেন। নতুন জায়গা, নতুন খাবার নিয়ে সকলেরই কমবেশি আগ্রহ রয়েছে। আর বেড়াতে যাওয়া নিয়ে তো প্রবচনই আছে, বাঙালির পায়ে শর্ষে রয়েছে। কিন্তু ঘোড়ার বিপুল ব্যভারের কথা ভেবে অনেক সময়ই কাটছাট করতে হয় সেই পরিকল্পনায়। কিন্তু এবার মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্তদের জন্য সুখবর নিয়ে এল ভারতীয় রেল। 

দেশের নানা প্রান্ত ঘুরে দেখার জন্য ভারত দর্শন প্রকল্প চালু করেছে রেল। ভ্রমণ পিপাসুদের কথা মাথায় রেখেই শুরু হয়েছিল এই প্রকল্প। আর এই প্রকল্পের অধীনেই  খুব কম খরচে এবার ঘুরে আসা যাবে অমৃতসর ও বৈষ্ণদেবীতে। তবে আগরতলা থেকে ছাঁড়বে ট্রেন। এনজিপি, কাঠিহার, হয়ে পৌঁছবে বৈষ্ণদেবী ও অমৃতসরে। প্রকল্পটির দায়িত্বে থাকছে আইআরসিটিসি। এই প্রথম আগরতলা থেকে ছাড়তে চলেছে  ভারত দর্শেনর কোনও ট্রেন।

 

 

আগামী ৩ নভেম্বর থেকে যাত্রা শুরু করছে এই ট্রেনটি। ১০ রাত ও ১১ দিনের সফরের প্যাকেজে মাথাপিছু খরচ পড়বে ১৩৯৫ টাকা। আর প্রতিদিন মাথাপিছু খরচ পড়ছে ৯০০ টাকা, যার সঙ্গে ৫ শতাংশ জিএসটি যোগ করে খরচ দাঁড়াবে ৯৪৫ টাকা। এই খরচের মধ্যেই মিলবে তিনবেলা খাবার ও দুবারের চা। উত্তরবঙ্গের মানুষ নিউজলপাইগুড়ি স্টেশন থেকে খুব সহজেই উঠতে পারবেন এই ট্রেনে।

ট্রেনটির সব কামরাই হবে স্লিপার ক্লাসের। বৈষ্ণদেবী ও অমৃতসরের পর্যটন স্থলগুলিও ঘুরে দেখান হবে বলেই জানিয়েছেন আইআরসিটিসি-র অ্যাডিশনাল জেনারেল ম্যানেজার অনুজ দত্ত।