বিজ্ঞান গবেষণায় দেশের সর্বোচ্চ সম্মান ভাটনাগর পুরস্কারে সম্মানিত হলেন পাঁচ  বাঙালি। রাষ্ট্রপতি ভবনে তাঁদের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

প্রতি বছর কাউন্সিল অফ সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের প্রতিষ্ঠা দিবসে  শান্তিস্বরূপ ভাটনাগর সম্মান প্রদান করা হয়ে থাকে।  এবছর দেশের নানা প্রান্ত থেকে বারো জন বিজ্ঞান প্রতিভাকে এই  পুরস্কার দেওয়া হয়েছে। যাদের মধ্যে রয়েছেন কলকাতার ইন্ডিয়ান স্ট্যাটিস্টিকাল ইনস্টিটিউটের এক মহিলা বিজ্ঞানীও। সম্মান প্রাপকদের সকলের হাতেই ৫ লক্ষ টাকা করে আর্থিক পুরস্কার তুলে দেওয়া হয়। 

বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ গবেষণা বা আবিষ্কারের জন্য প্রতি বছর মোট সাতটি বিভাগে এই পুরস্কার দেয় কেন্দ্র। এবছর পুরস্কার প্রাপকদের মধ্যে রয়েছেন  পাঁচ  বাঙালি। যাদের মধ্যে রয়েছেন বায়োলজিক্যাল সায়েন্সে সৌমেন বসাক, ফিজিক্যাল সায়েন্সে তাপসকুমার মাজি, অ্যাটমোস্ফিয়ারিক সায়েন্সে সুবিমল ঘোষ, ফিজিক্যাল সায়েন্সে শঙ্কর ঘোষ ও অনিন্দ্য সিনহা।

গত বছরও রসায়নে ভাটনগর পুরস্কার জিতেছিলেন দুই বঙ্গসন্তান স্বাধীন মণ্ডল ও রাহুল বন্দ্যোপাধ্যায়। দু’জনেই মোহনপুরের ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট ফর সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ’ (আইসার-কলকাতা)-এর ডিপার্টমেন্ট অফ কেমিক্যাল সায়েন্সেসের অধ্যাপক।