সোশ্যাল মিডিয়ায় মাঝে মধ্যেই ভাইরাল হয়ে ওঠে সরকারের বিরুদ্ধে কোনও পোস্ট, নানা মিম বা আপত্তিজনক মন্তব্য। যা হাতে হাতে ট্রোল হতে শুরু করে পলকে। এই চল বা ট্রেন্ডকেই এবার বন্ধ করতে উদ্যত বিহার সরকার। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবার এই নিয়ে কড়া নিয়ম আনার ভাবনা। বৃহস্পতিবারই কড়া নিয়মের নির্দেশ দিলেন নীতীশ কুমার। জানালেন সরকাররে বিরুদ্ধে কোনও রকমের মানহানি পোস্ট আর নয়। 

আরও পড়ুন- ভারত নিয়ে নতুন মার্কিন রাষ্ট্রপতির প্রথম বিবৃতি, পাক-চিনের উদ্বেগ বাড়ালেন বাইডেন

সোশ্যাল মিডিয়ায় ট্রোল্ড হতে থাকা একের পর এক পোস্ট যা মুহূর্তে সকলের নজর কাড়ে, কার্টুন ও ভিডিও মর্ফিং-এর আশ্রয় হয়ে ওঠে ভাইরাল। ফেসবুক টুইটারে যদি এমন কোনও সরকারের বিরুদ্ধে পোস্ট করা হয় তবে মুহূর্তে যেন সেই অ্যাকাউন্ট হোল্ডারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। এখানেই শেষ নয় পাশাপাশি দৃষ্টান্তমূলক শাস্তিরও ব্যবস্থা করতে হবে বলে নির্দেশ দিয়ে থাকেন তিনি। 

নীতীশ কুমার বরাবরই সরকারের বিরুদ্ধে পোস্ট করা নিয়ে মুখ খুলেছেন জনসমক্ষে। তবে তাতে কোনও লাভ না মেলায় এবার কড়া হাতে ব্যবস্থা নিলেন তিনি। বিহারের ইকোনমিক অফেন্সেস উইং-এর আইজি-কে নির্দেশ দিলেন এই বিষয় হস্তক্ষেপ করে মনিটরিং করানোর। যাতে কোনও রকমের আপত্তিকর পোস্ট হলেই তা নজরে আসে সরকারের। ফলে বিহার সরকারকে নিয়ে পোস্টে কোনও কমেন্ট করার আগে এখন থেকে ভেবে দেখতে হবে দুবার। নয়তো মিলবে চরম শাস্তি।