বিজেপি সাংসদদের নিয়ম শৃঙ্খলার পাঠ দিতে দু'দিন ব্যাপী একটি বিশেষ কর্মসূচীর আয়োজন করল ভারতীয় জনতা পার্টি। এই অনুষ্ঠানে সকলের অংশগ্রহণ বাধ্যতামুলক বলে জানানো হয়েছে। আজ সকাল ১০টা থেকেই এর প্রথম ক্লাস শুরু হয়েছে বলে খবর। বিশেষ এই কর্মসূচীর নাম দেওয়া হয়েছে 'অভ্যাস ভার্গ'। 

এই বিশেষ বন্ধ-দরজা কর্মসূচীর নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং বিজেপির ওয়ার্কিং কমিটির সভাপতি জেপি নাড্ডা। সূত্রের খবর এই বিশেষ কর্মসূচীতে যে যে বিষয়গুলির ওপর বিশেষভাবে গুরুত্ব প্রদান করা হবে সেগুলি হল, আচার ব্যবহার, নিয়ম-শৃঙ্খলা, সংসদীয় কার্যকলাপ এবং দলীয় আদর্শ সম্পর্কেই পাঠ দেওয়া হবে। 

 

জানা গিয়েছে কর্মসূচীর শুরুতে উদ্বোধনী বক্তৃতা প্রদান করেন জেপি নাড্ডা। এরপর সংসদে মন্ত্রীদের ভুমিকা নিয়ে একটি বক্তব্য রাখবেন অমিত শাহ। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামীকাল সাংসদদের উদ্দেশে বক্তৃতা দেবেন বলে জানা গিয়েছে। আর এই দু'দিনের কর্মসূচী সকল সাংসদদের জন্য বাধ্যতামুলক করা হয়েছে বলে জানা গিয়েছে। 

কিছু কিছু সাংসদকে বিপথে যাওয়ার হাত থেকে রক্ষা করতেই সপ্তাহন্তে এই বাধ্যতামুলক কর্মসূচীর আয়োজন করা হয়েছে বলে মনে করা হচ্ছে। দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর সিংহাসনে বসে নিয়মানুবর্তীতার প্রতি বিশেষ জোড় দিচ্ছেন বলেই এই বন্ধ-দরজা কর্মসূচীর ডাক দিয়েছেন বলেও মনে করছেন অনেকে। জানা গিয়েছে, ইতিমধ্যেই এই 'অভ্যাস ভার্গ' কর্মসূচী হিমাচল প্রদেশ-সহ অন্যান্য রাজ্যেও কার্যকর করা হয়েছে। বিশেষত এবার প্রথমবার যাঁরা সাংসদের দায়িত্বে এসেছেন, পাশাপাশি এমন অনেকে রয়েছেন যাঁরা অন্য দল থেকে বেরিয়ে এসে বিজেপিতে যোগ দিয়েছেন।  তাঁদের দায়িত্ব এবং অধিকার সম্পর্কে স্বচ্ছ ধারণা দেওয়াই এর লক্ষ্য।