বিহারের বিধানসভা নির্বাচনের পাশাপাশি উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ এবং গুজরাতে। তিন রাজ্যেই বিজেপির জয়জয়কার হতে চলেছে বলে ইঙ্গিত মিলল ইন্ডিয়া টুডে -অ্যাক্সিস-এর বুথ ফেরত সমীক্ষায়।

গত ৩ নভেম্বর মধ্যপ্রদেশ বিধানসভার ২৮টি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। বুথ ফেরত সমীক্ষা বলছে বিজেপি জিততে চলেছে ১৬ থেকে ১৮টি আসনে। তাদের পক্ষে ভোট আসতে চলেছে ৪৬ শতাংশ। আর কংগ্রেস পেতে চলেছে ১০ থেকে ১২ টি আসন, ভোট পাবে ৪৩ শতাংশ। বসপা ১ টি আসন পেতে পারে।

অন্যদিকে হাথরস ঘটনার পরও উত্তরপ্রদেশের উপনির্বাচনে বিজেপি-রই আধিপত্য বলবত থাকছে বলে ইঙ্গিত মিলেছে বুথ ফেরত সমীক্ষায়। উত্তরপ্রদেশের ৭ টি আসনের মধ্যে বিজেপি জিততে পারে ৫ থেকে ৬ টি আসনে। এসপি পেতে পারে ১ টি বা ২টি আসনে। একটি আসনে জিততে পারে বসপা-ও। কংগ্রেসের খাতা খোলার সম্ভাবনা নেই।

গুজরাতেও বিজেপিরই জয়জয়কার হতে চলেছে। ইন্ডিয়া টুডে-অ্যাকসিস এক্সিট পোলের পূর্বাভাস অনুসারে, বিজেপি ৮ টি আসনের মধ্যে ৬ থেকে ৭ টি আসন সুরক্ষিত করবে। কংগ্রেস সম্ভবত একটি আসন পেতে পারে, আবার তারা খাতা নাও খুলতে পারে। বিজেপি ভোট পেতে পারে ৪৯ শতাংশ, আর কংগ্রেসের পেতে পারে ৪০ শতাংশ।