Asianet News BanglaAsianet News Bangla

কতদূর এগোল বুলেট ট্রেনের অগ্রগতি, কাজের খতিয়ান পেশ করলো রেল মন্ত্রক

আহমেদাবাদ-মুম্বাই বুলেট ট্রেন: ট্রেনটি আহমেদাবাদ এবং মুম্বাইয়ের মধ্যে একটি উচ্চ গতির রেল করিডোরে ৩২০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চালানো হবে, রেল মন্ত্রক তাঁর টুইটার হ্যান্ডেলে মুম্বাই-আহমেদাবাদ হাই স্পিড রেল (MAHSR) প্রকল্পের বর্তমান অবস্থা শেয়ার করেছেন। চলুন জেনে নেওয়া যাক কি রয়েছে সেই রিপোর্টে।

Bullet Train Progress Report posted by Ministry of Railway on Social Media anbad
Author
Kolkata, First Published Aug 17, 2022, 3:20 PM IST

আহমেদাবাদ-মুম্বাই বুলেট ট্রেন: ট্রেনটি আহমেদাবাদ এবং মুম্বাইয়ের মধ্যে একটি উচ্চ গতির রেল করিডোরে ৩২০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চালানো হবে, রেল মন্ত্রক তাঁর টুইটার হ্যান্ডেলে মুম্বাই-আহমেদাবাদ হাই স্পিড রেল (MAHSR) প্রকল্পের বর্তমান অবস্থা শেয়ার করেছেন। ৫০৮.১৭-কিলোমিটার দীর্ঘ নেটওয়ার্কটি মহারাষ্ট্রের মুম্বাই, থানে এবং পালঘর এবং গুজরাটের ভালসাদ, নভসারি, সুরাত, ভরুচ, ভাদোদরা, আনন্দ, খেদা এবং আহমেদাবাদের মধ্য দিয়ে যাবে। 'মুম্বাই-আহমেদাবাদ হাই-স্পিড রেলের (MAHSR) সম্পাদনে বিলম্ব হয়েছে বিশেষ করে মহারাষ্ট্র রাজ্যে জমি অধিগ্রহণে বিলম্ব এবং এর ফলে চুক্তি চূড়ান্তকরণে বিলম্বের পাশাপাশি COVID-19-এর বিরূপ প্রভাবের কারণে,' ইউনিয়ন। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব মার্চ মাসে লোকসভায় একটি প্রশ্নের লিখিত উত্তরে বলেছিলেন।
 

Bullet Train Progress Report posted by Ministry of Railway on Social Media anbad

আহমেদাবাদ-মুম্বই বুলেট ট্রেনের গতি
বুলেট ট্রেনটি আহমেদাবাদ এবং মুম্বাইয়ের মধ্যে একটি হাই স্পিড রেল করিডোরে ৩২০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চালানো হবে। ট্রেনটি দুই শহরের মধ্যে ভ্রমণের সময় বর্তমান ছয় ঘন্টা থেকে প্রায় তিন ঘন্টা কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে। মুম্বাই-আহমেদাবাদ হাই স্পিড রেল করিডোর (এমএএইচএসআর) বা মুম্বাই-আহমেদাবাদ এইচএসআর হল একটি নির্মাণাধীন উচ্চ-গতির রেল লাইন যা ভারতের অর্থনৈতিক কেন্দ্র মুম্বাইকে আহমেদাবাদ শহরের সাথে সংযুক্ত করে। সম্পন্ন হলে, এটি হবে ভারতের প্রথম উচ্চ-গতির রেললাইন।

Bullet Train Progress Report posted by Ministry of Railway on Social Media anbad

২০২০ সালের এপ্রিলের মধ্যে নির্মাণ কাজ শুরু হবে বলে আশা করা হয়েছিল, [3] এবং প্রকল্পটি ডিসেম্বর 2023 সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হয়েছিল। মহারাষ্ট্রে জমি অধিগ্রহণে বিলম্বের কারণে, পুরো করিডোরের জন্য একটি সমাপ্তির তারিখ অনিশ্চিত, যদিও গুজরাটের মধ্য দিয়ে 352 কিলোমিটার প্রসারিত, ২০২৭ সালে খোলা হতে পারে। সুরাট থেকে বিলিমোরা পর্যন্ত ৫০ কিমি (৩১ মাইল) প্রসারিত, ২০২৬ সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে

Bullet Train Progress Report posted by Ministry of Railway on Social Media anbad

 ২০০৯-২০১০ রেল বাজেটে সম্ভাব্যতা অধ্যয়নের জন্য পাঁচটি উচ্চ-গতির রেল করিডোর সহ মুম্বাই-আমেদাবাদ করিডোরটি চালু করা হয়েছিল। একটি ৬৫০ কিমি (৪০০ মাইল) দীর্ঘ উচ্চ-গতির রেল করিডোর পুনে থেকে আহমেদাবাদ হয়ে মুম্বাই পর্যন্ত চালানোর প্রস্তাব করা হয়েছিল। এই রুটটি কোন পয়েন্টে মুম্বাই স্পর্শ করবে তা নির্ধারণ করা হয়েছিল যখন সম্ভাব্যতা প্রতিবেদন তৈরি করা হয়েছিল। আহমেদাবাদ-মুম্বাই-পুনে করিডোরের জন্য প্রাক-সম্ভাব্যতা সমীক্ষা RITES, Italferr এবং Systra-এর একটি কনসোর্টিয়াম দ্বারা সম্পন্ন হয়। করিডোরের জন্য প্রত্যাশিত সর্বোচ্চ গতি ৩৫০ কিমি/ঘন্টা (২২০ মাইল) পর্যন্ত সেট করা হয়েছিল। প্রস্তাবিত স্টেশনগুলির মধ্যে মুম্বাই-পুনে সেকশনে লোনাভালা এবং মুম্বাই-আমেদাবাদ সেকশনে সুরাত, ভারুচ এবং ভাদোদরা অন্তর্ভুক্ত ছিল। মুম্বাই এবং আহমেদাবাদের মধ্যে ৩২টি পরিষেবা থাকার প্রস্তাব করা হয়েছিল। রেলওয়ের কর্মকর্তারাও করিডোর বেঙ্গালুরু পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করেছিলেন।

Bullet Train Progress Report posted by Ministry of Railway on Social Media anbad

বুলেট ট্রেন প্রোগ্রেস রিপোর্ট
১)গুজরাট: ৯৮%
২) ডিএনএইচ: ১০০%
৩) মহারাষ্ট্র : ৭৫.২৫%

কাজের অগ্রগতি
১) ১৬২ কিলোমিটারের পাইলিং-এর কাজ সম্পন্ন
২) ৭৯.২ কিমি পাইয়ার ওয়ার্ক সম্পন্ন
৩) সবরমতির প্যাসেঞ্জার টার্মিনাল হাব প্রায় সম্পন্ন
 

Follow Us:
Download App:
  • android
  • ios