Asianet News BanglaAsianet News Bangla

কয়লা বয়ে রেকর্ড সুপার বাসুকির, দৈত্যাকার মালগাড়ি একটি স্টেশন পার করল ৪ মিনিটে, দেখুন ভিডিও

রেলওয়ের দীর্ঘতম মালবাহী ট্রেন সুপার বাসুকি পরীক্ষায় সফল হল। কারণ এই মালগাড়ির রেকর্ড পরিমাণ কয়লা পরিবহন করেছে। 

Railways longest freight train Super Vasuki moves record coal Passed the test bsm
Author
Kolkata, First Published Aug 16, 2022, 11:13 PM IST

রেলওয়ের দীর্ঘতম মালবাহী ট্রেন সুপার বাসুকি পরীক্ষায় সফল হল। কারণ এই মালগাড়ির রেকর্ড পরিমাণ কয়লা পরিবহন করেছে। ২৯৫টি কন্টেনার যার দৈর্ঘ্যে সাড়ে তিন কিলোমিটার  সেই ট্রেনটি ২৭ হাজার কিলোগ্রাম কয়লা পরিবহণ করেছে। এর জন্য  ট্রেনটিকে পাঁচটি ইঞ্জিন ব্যবহার করা হয়েছিল। 

সাউথ ইস্ট সেন্ট্রাল রেলওয়ে (SECR) আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের অংশ হিসাবে ১৫ আগস্ট এই পরিকল্পনা বাস্তবায়িত করেছে।  দীর্ঘতম মালবাহী ট্রেন সুপার বাসুকি চালানোর পরীক্ষা করেছে। ২৯৫টি লোড করা ওয়াগন এবং পাঁচটি লোকো সাড়ে তিন কিলোমিটার  কিলোমিটার দীর্ঘ ট্রেনটি টেনে নিয়ে গেছে। ২৭ হাজার টন কয়লা পরিবহন করেছে। যা ভারতীয় রেলওয়ের কাছে একটি রেকর্ড। 

রেল সূত্রে জানান হয়েছে সুপার বাসুকি যে পরিমাণ কয়লা পরিবহন করেছে তা থেকে এক দিনে ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে। বর্তমানে ভারতীয় রেল যে পরিমাণ দ্রব্য পরিবহন করতে পারে এটি তার তুলনায় প্রায় তিন গুণ বেশি। বর্তমানে ভারতীয় রেলের ৯০টি রেকের প্রতিটি ১০০ টন মাল পরিবহন করতে পারে। অর্থাৎ সবমিলিয়ে ৯ হাজার টন মাল পরিবহন করার ক্ষমতা রয়েছে রেলের। 

প্রথম দিন টেস্টিং রানের জন্য সুপার বাসুকি ট্রেনটি ছত্তিশগড়ের ভিলাই থেকে কোরবা পর্যন্ত যাত্রা করে। রেলওয়ে গতবছরও দীর্ঘ মালগাড়ি চালায়। যার নাম ছিল বাসুকি ও ত্রিশুল। তবে সেগুলি সুপার বাসুকির তুলনায় অনেকটাই ছোট ছিল। সেগুলির দীর্ঘ ছিল ২.৮ কিলোমিটার। বর্তমানে সুপার বাসুকির দৈর্ঘ্য সাড়ে তিন কিলোমিটার। পাঁচটি মালগাড়িতে একত্রিত করে সুপার বাসুকি তৈরি করা হয়েছে। 

রেলওয়ে এই ব্যবস্থা (দীর্ঘ মালবাহী ট্রেন) আরও ঘন ঘন ব্যবহার করার পরিকল্পনা করেছে, বিশেষ করে পাওয়ার স্টেশনগুলির জ্বালানীর ঘাটতি রোধ করার জন্য সর্বোচ্চ চাহিদার মরসুমে কয়লা পরিবহনের জন্য। কয়লার ঘাটতি এ বছরের শুরুর দিকে দেশকে তীব্র বিদ্যুৎ সংকটে ঠেলে দিয়েছে।

এটা প্রত্যাশিত যে ডেডিকেটেড মালবাহী করিডোর সমাপ্তি দীর্ঘ মালবাহী ট্রেন চালানোর জন্য একটি পা বাড়িয়ে দেবে কারণ এটি যাত্রীবাহী ট্রেনের চলাচলে অন্তত বাধা দিয়ে করা হবে। সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ ট্রেনটি একটি স্টেশন অতিক্রম করতে প্রায় ৪ মিনিট সময় নেয়।

কাল থেকে আরও দামি হচ্ছে দুধ, মাদার ডেয়ারি ও আমুল দুধের দাম বাড়ছে

ধীরে ধীরে মৃত্যুর দিকে এগোচ্ছে সূর্য, জানাগেল তারার মৃত্যুর দিনক্ষণ

সরকারি চাকরি প্রার্থীদের জন্য সুখবর, পোস্ট অফিসে ১ লক্ষ শূণ্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

 

Follow Us:
Download App:
  • android
  • ios