Asianet News BanglaAsianet News Bangla

BJP Congress: ২০২৪ সালে ক্ষমতায় ফিরবে কংগ্রেস-প্রধানমন্ত্রী হবেন রাহুল: হরিশ রাওয়াত

২৪ সালের লোকসভা নির্বাচনের পর প্রধানমন্ত্রী হবেন রাহুল গান্ধী। এমনই আশা উত্তরাখন্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াতের। 

By 2024, Congress will oust BJP from all states, says Harish Rawat bpsb
Author
Kolkata, First Published Dec 22, 2021, 9:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২০২৪ সালের লোকসভা নির্বাচনের পর কেন্দ্রে ক্ষমতায় ফিরবে কংগ্রেস। শুধু তাই নয়, প্রতিটি রাজ্য থেকে বিতাড়িত হবে বিজেপি। সেখানেও ক্ষমতা দখল করবে হাত শিবির। ২৪ সালের লোকসভা নির্বাচনের (2024 LokSabha Election) পর প্রধানমন্ত্রী(Prime Minister) হবেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। এমনই আশা উত্তরাখন্ডের (Uttarakhand) প্রাক্তন মুখ্যমন্ত্রী (Former Uttarakhand chief minister) হরিশ রাওয়াতের (Harish Rawat)। 

প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন “আমরা যদি বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে চাই, তবে আমাদের রাজ্যগুলিতে শক্তিশালী নেতৃত্ব নিশ্চিত করতে হবে এবং তাদের পরাজিত করতে হবে। যদি আমরা উত্তরাখণ্ডে তাদের পরাজিত করি, তাহলে আমরা গুজরাট, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড় থেকেও তাদের বিতাড়িত করতে পারি। আমরা উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনে জিতব এবং ২০২৪ সালের মধ্যে সমস্ত বিজেপি-শাসিত রাজ্যে কংগ্রেসের শাসন প্রতিষ্ঠা হবে।"

উল্লেখ্য, উত্তরাখণ্ডে আগামী বছরের শুরুর দিকে বিধানসভা ভোট হবে এবং কংগ্রেস এই পার্বত্য রাজ্যে ক্ষমতায় ফিরে যেতে চাইছে। তবে উত্তরভারতের এই রাজ্যে বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারবে বলেই ভোট সমীক্ষা বলছে। এই রাজ্যে আম আদমি পার্টি (এএপি) এবং কংগ্রেসের মধ্যে অ্যান্টি-ইনকাম্বেন্সি বা প্রতিষ্ঠান বিরোধী ভোট ব্যাঙ্ক বিভক্ত বলে মনে হচ্ছে, যা সিংহাসনে ফিরে আসার জন্য গেরুয়া ব্রিগেডকে এগিয়ে দেবে। কুমায়ুন এবং গাড়ওয়াল অঞ্চলে বিজেপির হাওয়ার গতি বেশি। তবে তরাই অঞ্চলে লিড করছে কংগ্রেস। তবে, প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং প্রবীণ কংগ্রেস নেতা হরিশ রাওয়াত রাজ্যে মুখ্যমন্ত্রী পদে সর্বাধিক পছন্দের প্রার্থী বলে মনে হচ্ছে। 

এদিকে, রিপোর্ট অনুসারে, ৪০ শতাংশ মানুষ বিশ্বাস করেন যে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পদে কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত সবচেয়ে প্রিয় মুখ। যেখানে বর্তমান মুখ্যমন্ত্রী এবং বিজেপি নেতা পুষ্কর ধামিকে ২৫ শতাংশ মানুষ প্রিয় মুখ্যমন্ত্রীর মুখ হিসেবে বর্ণনা করেছেন। বিজেপির রাজ্যসভার সদস্য অনিল বালুনিকে মুখ্যমন্ত্রী পদের পছন্দের মুখ হিসেবে ১৯ শতাংশ  মনোনীত করে। একই সময়ে, আম আদমি পার্টির অজয় কোঠিয়ালকে মনোনীত করেছে ৭শতাংশ মানুষ। বাকি সাত শতাংশ কাউকেই বেছে নেয়নি

সমীক্ষা অনুসারে, উত্তরাখণ্ডের ৪৫ শতাংশ মানুষ বিশ্বাস করেন যে বর্তমান মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির বিরুদ্ধে সেই অর্থে বিরোধিতা নেই। যদিও ৩৬ শতাংশ বিশ্বাস করেন যে মুখ্যমন্ত্রীর বিরোধিতা রয়েছে। একই সময়ে, ১৯ শতাংশ বলেছেন যে তাঁদের কাছে এই বিষয়ে কোনও তথ্য নেই।

সমীক্ষায় বিশ্লেষণ করা হয়েছে যে, আম আদমি পার্টি এবং কংগ্রেস উত্তরাখণ্ডে মুখ্যমন্ত্রীর ক্ষমতা নিয়ে প্রশ্ন তুললেও, ৪৫ শতাংশ মানুষের সমর্থন রয়েছে মুখ্যমন্ত্রীর প্রতি। যদিও ৩৬ শতাংশ মানুষ বলেন যে পুষ্কর সিং ধামির বিরোধিতা রয়েছে এবং ১৯ শতাংশ কোনও সিদ্ধান্ত জানাননি।  সমীক্ষা অনুসারে, ১৯ শতাংশ অনিশ্চিত ভোটাররা তাদের পক্ষে বা বিরোধী উভয় পথেই যেতে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios