Asianet News BanglaAsianet News Bangla

'ভোট করার মতো অবস্থা নেই বাংলায়', ১২ রাজ্যের ৫৭ আসনে উপনির্বাচনের দিন ঘোষিত


ভোট হচ্ছে ১১ রাজ্যের ৫৬ টি বিধানসভা আসনে

বিহারের ১টি লোকসভা আসনেও উপ-নির্বাচন হবে

হবে না বাংলা, অসম, কেরল ও তামিলনাড়ুতে

কেন এমন সিদ্ধান্ত নিল কমিশন

Bye elections schedule announced in 12 states, no vote in 4 states including Bengal ALB
Author
Kolkata, First Published Sep 29, 2020, 3:02 PM IST

মঙ্গলবার, ছত্তিশগড়, গুজরাত, হরিয়ানা, ঝাড়খণ্ড, কর্নাটক, মধ্যপ্রদেশ, মণিপুর, নাগাল্যান্ড, ওড়িশা, তেলেঙ্গানা ও উত্তরপ্রদেশ - এই ১১ রাজ্যের ৫৬ টি বিধানসভা আসন এবং বিহারের ১টি লোকসভা আসনের উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করল নির্বাচন কমিশন। এই আসনগুলিতে ৩ ও ৭ নভেম্বর ভোটগ্রহণ করা হবে এবং ১০ নভেম্বর হবে গণনা। তবে  অসম, পশ্চিমবঙ্গ, কেরল ও তামিলনাড়ুতে এখন উপনির্বাচন না করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এই বিষয়ে কমিশন জানিয়েছে, এই চার রাজ্য়ের মুখ্য সচিব এবং মুখ্য নির্বাচনী অধিকারিকরা বলেছেন, এই রাজ্যগুলিতে এই মুহূর্তে নির্বাচন পরিচালনায় অসুবিধা রয়েছে। করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাবের মধ্য়ে এখনই এই রাজ্যগুলিতে নির্বাচন আয়োজন সম্ভব নয়। এরপরই নির্বাচন কমিশনের পক্ষ থেকে আপাতত এই চার রাজ্যে  উপনির্বাচন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশন আরও জানিয়েছে, পরে এই রাজ্যগুলির সঙ্গে আলোচনার ভিত্তিতে সেখানকার বাকি থাকা উপনির্বাচন কবে হবে, সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

মণিপুর বাদে বাকি দশ রাজ্যের ৫৪টি বিধানসভা আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ করা হবে ৩ নভেম্বর। আর মণিপুরের দুটি বিধানসভা আসন এবং বিহারের একটি লোকসভা আসনে ভোট হবে ৭ নভেম্বর। সবকটি উপনির্বাচনের ভোটগণনা হবে ১০ নভেম্বর। যে যে আসনে নির্বাচন হবে, সেই আসন সংলগ্ন জেলায় আদর্শ নির্বাচনী বিধি লাগু হওয়ার সঙ্গে সঙ্গে, কোভিড মহামারির প্রেক্ষিতে বাড়তি কোভিড বিধিও লাগু করা হবে। ভোটদানের ক্ষেত্রে মাস্ক, গ্লাভস পরা বাধ্যতামূলক। এছাড়া বাড়ি বাড়ি প্রচার, জনসভা করা, রোড শো করা, মনোনয়ন জমা দেওয়ার মতো বিষয়েও বিভিন্ন বিধি নিষেধ থাকছে।

Follow Us:
Download App:
  • android
  • ios