কেন্দ্রীয় সরকারি কর্মীদের ২০১৯-২০২০ জন্য বোনাস দেওয়া হবে। বুধবার একথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি বলেন কেন্দ্রীয় মন্ত্রিসভায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের বোনাসের অনুমোদন দিয়েছে। প্রোডাক্টিভ আর নন প্রোডাক্টিভ কর্মীরা বোনাসের সুবিধে পাবেন প্রায় ৩০ লক্ষ ৬৭ হাজার ননগেজেটেড কেন্দ্রীয় সরকারি কর্মী। আর এই প্রকল্পে সরকারের ব্যায় হবে ৩ হাজার ৭৩৭ কোটি টাকা। আগামী এক সপ্তাহের মধ্যেই বোনাসের টাকা কর্মীদের হাতে দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। 

করোনাভাইরাসের সংক্রমণ আর লকডাউনের কারণে কেন্দ্রীয় অর্থভান্ডারে অবস্থা খুবই শোচনীয়। সাড়ে ৬ মাসেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে রেল পরিষেবা। আয় প্রায় বন্ধ। আশানুরূপ নয় জিএসটি আদায়। সামগ্রিকভাবে দেশের অর্থনীতি তলানিতে এসে ঠেকেছে। এই পরিস্থিতি কেন্দ্রীয় সরকার এবার কর্মীদের বোনাস দেবে কিনা তা নিয়ে রীতিমত সংশয় তৈরি হয়েছিল। আর দেবী পক্ষের শুরুতেই সেই সংশয় দূর করল মোদীর মন্ত্রিসভা। 


কেন্দ্রীয় সরকারের বোনাস প্রাপকদের তালিকায় রয়েছে ১৭ লক্ষ ননগেজেটেড কর্মী। এরা রেল পোস্ট অফিসসহ একাধিক কেন্দ্রীয় প্রতিষ্ঠানের কর্মী। আর ১৩ লক্ষ নন প্রোডাক্টিবিটি লিঙ্কড কর্মীও বেনাসের সুবিধে পাবেন। বুধবার বোনাসের কথা ঘোষণা করে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন উৎসবের সময় যদি সাধারণ মানুষের হাতে টাকা না থাকে তাহলে বাজারের চাহিদা তৈরি হবে কী করে? গত সপ্তাহেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের পাশে দাঁড়িয়ে লিভ ট্রাভেল কনসেশন বা এলটিসির কথা ঘোষণা করা হয়েছিল।