দশম ও দ্বাদশ শ্রেনীর CBSE বোর্ড পরীক্ষার তারিখ ঘোষণা করা হল। বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সন্ধ্যায় এক ওয়েবিনার-এ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিঃশঙ্ক জানান, CBSE বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে ২০২১ সালের ২০ মে থেকে ১০ জুন-এর মধ্যে। ১ মার্চ থেকে নেওয়া হবে প্র্যাক্টিকাল পরীক্ষা। আর ফলাফল প্রকাশ করা হবে ১৫ জুলাই।  বাবা-মা, শিক্ষক এবং শিক্ষার্থীদের সঙ্গে পরামর্শ করেই এই তারিখগুলি বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রমেশ পোখরিয়াল। এর আগেই শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, ২০২১ সালের বোর্ড পরীক্ষাগুলি কোভিড বিধি মেনে অফলাইনেই নেওয়া হবে।

সাধারণত আগের বছরের নভেম্বর মাসেই পররের বছরের সিবিএসই বোর্ডের পরীক্ষার তারিখগুলি ঘোষণা করা হয়। তবে এই বছর কোভিড-১৯ মহামারির কারণে বিভ্রান্তির ফলে ত জানাতে অনেকটা দেরি হল। এই দেরির জন্য বিভিন্ন রকম জল্পনৈ তৈরি হয়েছিল। অনেকে আশঙ্কা করেছিলেন, সিবিএসই বোর্ডের ২০২১ সালের পরীক্ষাই বাতিল হয়ে যেতে পারে। আবার কখনও খোনা গিয়েছিল, ২০২১ সালের জন্য দশম ও দ্বাদশ শ্রেনির পাঠ্যক্রম আরও কমিয়ে দেওয়া হতে পারে। প্রসঙ্গত ইতিমধ্য়েই বোর্ড পরীক্ষার পাঠক্রম ৩০ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে। এদিন অবশ্য সব জল্পনার অবসান হল।

এদিনের ঘোষিত পরীক্ষাসূচিতে অবশ্য এক নতুন উদ্বেগ তৈরি হয়েছে। সাধারণত, সিবিএসই বোর্ড পরীক্ষার প্র্যাকটিকাল বা ব্যবহারিক পরীক্ষাগুলি জানুয়ারি মাসেই অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষাগুলি নেওয়া শুরু হয় হয় ফেব্রুয়ারির শুরুতে, চলে মার্চ মাস পর্যন্ত। এইবার কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনা করে বোর্ড পরীক্ষা পিছিয়ে দেওয়া হল তিনমাস। এতে করে কলেজ ভর্তিতে বিশেষ করে যেসব পরীক্ষার্থী বিদেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে আবেদন করবেন, তাঁরা সমস্যায় পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।