২০ জানুয়ারি থেকে রাজস্থানের যোধপুরের পোখরানে, চলছে ভারত ও ফরাসী বিমানবাহিনীর মহড়া, 'ডেসার্ট নাইট-২১' (Desert Knight 21)। এই মহড়া অভিযানে, ভারতীয় বায়ুসেনায় সদ্য অন্তর্ভুক্ত রাফালে যুদ্ধবিমানে আরোহন করবেন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ (CDS) বা প্রতিরক্ষা প্রধান জেনারেল বিপিন রাওয়াত।

ভারতীয় বিমান বাহিনীর (IAF) একটি সূত্র, এদিন এই খবর জানিয়েছে। এই প্রথম কোনও বিদেশি বিমানবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় রাফাল যুদ্ধবিমানগুলি ব্যবহার করছে ভারতীয় বায়ুসেনা। আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত চলবে এই মহড়া। গত সেপ্টেম্বর মাসে ফ্রান্স থেকেই ভারতে আনা হয়েছিল রাফাল যুদ্ধবিমান-কে। রাফালের অন্তর্ভুক্তিতে নতুন করে কার্যকর হয়েছিল বিমানবাহিনীর গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রন। সেই অ্যারোস স্কোয়াড্রনই চলতি যৌথ মহড়ায় অংশ নিচ্ছে।

এর জন্য ফরাসীরাও নিয়ে এসেছে আরও চারটি রাফাল যুদ্ধবিমান। রাজস্থানের মরুভূমির আকাশে চলছে এই যৌথ মহড়া। রাফাল যুদ্ধবিমান ছাড়া ফরাসি বিমান বাহিনী এয়ারবাস এ ৩৩০ মাল্টি-রোল ট্যাঙ্কার ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট (MRTT)-এ এনেছে। এটি তাদের রাফালগুলিকে মাঝ আকাশে জ্বালানি ভরার কাজে ব্যবহার করা হচ্ছে। মাত্র কদিন আগেই অস্ট্রেলিয় বিমানবাহিনীর সঙ্গেও এক যৌথ মহড়ায় অংশ নিয়েছে এই চারটি ফরাসী রাফাল। সেখান থেকেই সরাসরি ভারতে এসেছে তারা।

প্রসঙ্গত, ভারতের পশ্চিম সীমান্তের কাছে মাত্র গত ডিসেম্বরে চিন ও পাকিস্তানি বিমানবাহিনী যৌথ মহড়া দিয়েছে। তার কয়েক সপ্তাহের মধ্যেই একই এলাকায় ভারত-ফ্রান্স রাফাল নিয়ে যৌথ অনুশীলন করছে। ২০১৯ সালে পোখরানের মরুভূমিতেই ভারতীয় বায়ুসেনার 'এক্সারসাইজ বায়ুশক্তি' আয়োজিত হয়েছিল। চলতি যৌথ অনুশীলনে মরুভূমির উপর কম উচ্চতায় ওড়া-সহ বিভিন্ন সামরিক কলাকৌশলের অনুশীলন করা হচ্ছে। এতে করে দুই দেশের বায়ুসেনার মধ্য়ে সমন্বয় বাড়বে বলে আশা করা হচ্ছে।