Asianet News BanglaAsianet News Bangla

করোনার মধ্যেই নয়া চ্যালেঞ্জ ডেঙ্গু, ১১টি রাজ্যে সংক্রমণ নিয়ে উদ্বেগে মোদী সরকার

চোখ রাঙাচ্ছে সেরোটাইপ ২ ডেঙ্গু। ইতিমধ্যেই দেশের ১১টি রাজ্যে ছড়িয়েছে এই রোগ।

Centre convenes high-level meeting on Serotype-2 dengue cases in 11 states  bpsb
Author
Kolkata, First Published Sep 19, 2021, 9:04 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনার বাড়বাড়ন্তের মধ্যে এবার চোখ রাঙাচ্ছে সেরোটাইপ ২ ডেঙ্গু (Serotype-2 dengue cases)। ইতিমধ্যেই দেশের ১১টি রাজ্যে ছড়িয়েছে এই রোগ। বেশ উদ্বেগে কেন্দ্র সরকার (Central government)। পরিস্থিতি মোকাবিলায় শনিবার একটি উচ্চ স্তরের বৈঠক (high-level meeting) ডাকা হয়। ক্যাবিনেট সেক্রেটারি রাজীব গৌবা রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিদের সঙ্গে একটি উচ্চ পর্যায়ের বৈঠকের সভাপতিত্ব করেন। এই বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কোভিড -১৯ ম্যানেজমেন্ট নিয়ে আলোচনা হয়। 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের একটি বিবৃতি জানাচ্ছে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব ১১টি রাজ্যে সেরোটাইপ -২ ডেঙ্গুর পরিস্থিতিকে তুলে ধরেন। এই বিষয়টিকে কেন্দ্র নয়া চ্যালেঞ্জ হিসেবেই দেখছে। বৈঠকে স্বাস্থ্য সচিব  রাজ্যগুলিকে পরামর্শ দেন যে, রোগীদের প্রাথমিক সনাক্তকরণ, জ্বর হেল্পলাইন চালু করার মতো পদক্ষেপ গ্রহণ করতে হবে। পরীক্ষার কিট, লার্ভিসাইড এবং ওষুধের পর্যাপ্ত মজুত করতে হবে, দ্রুত তদন্ত এবং জ্বর চিহ্নিত করণ, কন্টাক্ট ট্রেসিং, ভেক্টর নিয়ন্ত্রণের মতো জনস্বাস্থ্যের প্রয়োজনীয় পদক্ষেপের জন্য দ্রুত মেডিকেল টিম তৈরি করতে হবে। বিশেষ করে প্লেটলেটের পর্যাপ্ত মজুত বজায় রাখার জন্য ব্লাড ব্যাংককে সতর্ক করে দিতে হবে।

Centre convenes high-level meeting on Serotype-2 dengue cases in 11 states  bpsb

এর পাশাপাশি, রাজ্যগুলিকে হেল্পলাইন, ভেক্টর নিয়ন্ত্রণের পদ্ধতি, বাড়িতে বাড়িতে তথ্য সরবরাহ, ডেঙ্গুর লক্ষণ সম্পর্কিত তথ্য প্রচার চালানোর অনুরোধ করা হয়। যে রাজ্যগুলিতে সেরোটাইপ -২ ডেঙ্গু রোগীদের চিহ্নিত করা গিয়েছে, সেগুলি হল অন্ধ্রপ্রদেশ, গুজরাট, কর্ণাটক, কেরালা, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা, রাজস্থান, তামিলনাড়ু এবং তেলেঙ্গানা।

এর আগে, স্বাস্থ্য মন্ত্রক অগাষ্ট ও ১০ই সেপ্টেম্বর এই রাজ্যগুলির জন্য বিশেষ পরামর্শ জারি করে। করোনা মোকাবিলায় ও ব্যবস্থাপনায় স্বাস্থ্যসচিব ১৫ টি রাজ্যকে প্রয়োজনীয় সতর্কতা গ্রহণ করার পরামর্শ দেন। বিজ্ঞপ্তিতে বলা হয় স্বাস্থ্য সচিব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করে জানান, ১৫ টি রাজ্যের ৭০টি জেলায় রোগ ছড়াচ্ছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios