Asianet News BanglaAsianet News Bangla

Pandora Papers: প্যান্ডোরা পেপার্সেরকাণ্ডে তদন্তের নির্দেশ কেন্দ্রের, কী জানাল CBDT

ভারতর সরকার জানিয়েছে প্যান্ডোরা পেপারস নামে মিডিয়ায় প্যান্ডোরা পেপার লিক সংক্রান্ত যে খবর প্রকাশিত হয়েছে তার তদন্তের নেতৃত্ব দেবে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ডের চেয়ারম্যান

Centre says Cases pertaining to Pandora Papers to be investigated bsm
Author
Kolkata, First Published Oct 4, 2021, 9:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেন্দ্রীয় সরকার (Central Government) জানিয়ে দিয়েছে প্যান্ডোরা পেপারস (Pandora Papers) সংক্রান্ত মামলার তদন্ত হবে। পুরো ঘটনা প্রবাহের দিকে নজর রাখা হচ্ছে। সোমবার ভারতের কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (CBDT) জানিয়েছে তারা পুরো বিষয়টি খতিয়ে দেখছে। 

ভারতর সরকার জানিয়েছে প্যান্ডোরা পেপারস নামে মিডিয়ায় প্যান্ডোরা পেপার লিক সংক্রান্ত যে খবর প্রকাশিত হয়েছে তার তদন্তের নেতৃত্ব দেবে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ডের চেয়ারম্যান, ইনফোর্সমেন্ট ডিরেক্টরেটের প্রতিনিধি, রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট। 

পানামার পর এবার প্যান্ডোরা, প্রকাশ্যে বিশ্বের বৃহত্তম আর্থিক কেলেঙ্কারি

ইন্টারন্যাশানাল কনসোর্টিয়াম অব ইন্টারন্যাশানাল জার্নালিস্টস রবিবার দাবি করেছে প্রায় ২০০টিরও বেশি দেশ থেকে ধনী ও অভিজাতরা গোপনেই লেনদেন সারতেন। এই কেলেঙ্কারিতে নাম জড়িয়ে পড়েছে বেস কয়েকজন ভারতীয়র। সংবাদ সংস্থার নথিতে প্রায় স্পষ্ট হয়েছে ধনী ব্যক্তিরা কর ফাঁকি দেওয়ার জন্য নানাবিধ ট্রাস্ট তৈরি করেন। অনেক সময়  নিজেদের পরিচয় গোপন কর ফাঁকি দেন। 

Independence 75: লক্ষ্য শহুরে ভারতের উন্নয়ন, কাল একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন মোদীর

অর্থ মন্ত্রক জানিয়েছে কেন্দ্রীয় সরকার এই ঘটনাগুলির ওপর নজর রাখছে। প্রয়োজনীয় তথ্যও সংগ্রহ করছে। সংশ্লিষ্ট তদন্তকারী সংস্থা এক্ষেত্রে তদন্ত করবে। আইন অনুসারে প্রতিটি পদক্ষেপ গ্রহণ করেই ব্যবস্থা নেওয়া হবে। কেন্দ্রীয় প্রত্যক্ষ কর সংস্থার মুখপাত্র জানিয়েছেন এই ক্ষেত্রে কার্যকর তদন্তের জন্য সরকার প্রাসঙ্গিক করদাতাদের  বিষয়ে সমস্ত তথ্য পাওয়ার জন্য বিদেশি সংস্থা গুলির সঙ্গে সক্রিয়ভাবে যোগাযোগ রাখবে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে ভারত সরকারও কর ফাঁকি দেওয়ার সঙ্গে যুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রয়োজনীয় সহযোগিতা করবে। 

UP Violence: 'এটা কি রাম রাজ্য' বিজেপিকে নিশানা করে এই প্রশ্নের উত্তর দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

উল্লেখ করা যেতে পারে প্যান্ডোরা পেপার কেসই প্রথম এজাতীয় আর্থিক কেলেঙ্কারি নয়। এর আহে আইসিআইজে, এইচএসবিসি, পানামা পেপারস, প্যারাডাইস পেপারস নামে বেশ কয়েকটি আর্থিক কেলেঙ্কারি সামনে এসেছে। কিন্তু এই জাতীয় আর্থিক কেলেঙ্কারি বন্ধ করতে কেন্দ্রীয় সরকার, ইম্পোজিশন অব ট্যাক্স  ল ২০১৫ নামে একটি আইন প্রণয়ন করেছে। যার মাধ্যমে কালো টাকা, কর ফাঁকি দেওয়া, বেআইনি বৈদেশিক লেনদেন  বা বেআইনি লেনদেনের ওপর নিয়ন্ত্রণ রাখা যায়। চলতি বছর ১৫ সেপ্টেম্বর পর্যন্ত প্যারাডাউস পেপার্স ও পানামা তদন্তে ২০.৩৫২ কোটি টাকা ধরা পড়েছে। সংবাদ সংস্থার প্রকাশিত রিপোর্টে এখনও পর্যন্ত বেশ কয়েকজন ভারতীয় নাম এসেছে। যদিও এখনও পর্যন্ত নাম যাবতীয় তথ্য প্রাকাশ করা হয়নি  আইসিআইজে-র ওয়েবসাইটে। তথ্য প্রকাশের পরেই যাবতীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানান হয়েছে। 

Centre says Cases pertaining to Pandora Papers to be investigated bsm

Centre says Cases pertaining to Pandora Papers to be investigated bsm

Follow Us:
Download App:
  • android
  • ios