গত ২০ অক্টোবর চাঁদের কক্ষপথে পৌঁছে গিয়েছিল চন্দ্রযান ২। তারপর থেকে পাঁচ-পাঁচটি লাফে সে ক্রমশই চন্দ্রপৃষ্ঠের আরও কাছের কক্ষপথে পৌঁছে গিয়েছে। রবিবারই পঞ্চম তথা শেষ লাফটি মেরেছে সে। সোমবার মূল মহাকাশযানটি থেকে বিচ্ছিন্ন হল ল্যান্ডার বিক্রম। বাকি অংশটি যখন চাঁদের চারপাশে প্রদক্ষিণ করতে থাকবে, তখন এই ল্যান্ডার বিক্রমই নেমে আসবে চাঁদের বুকে।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে এখনও পর্যন্ত পরিকল্পমাফিকই সবকিছু চলছে। মহাকাশযানের সব প্যারামিটারগুলিই স্বাভাবিক রয়েছে। সোমবার ভারতীয় সময় ১২টা বেজে ৪৫ মিনিট থেকে ১টা বেজে ৪৫ মিনিটের মধ্যে চন্দ্রযান থেকে বিচ্ছিন্ন হয়েছে বিক্রম ল্যান্ডারের। এই ধাপটিই চন্দ্রাভিযানের নিরিখে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। এর আগে রবিবার ভারতীয় সময় সন্ধ্যা ছটা বেজে ২১ মিনিটে চন্দ্রযানের কক্ষপথে শেষ লাফটি শুরু হয়। এর জন্য চন্দ্রযানে থাকা প্রোপালশন সিস্টেম ব্যবহার করা হয়। মাত্র ৫২ সেকেন্ডে চন্দ্রযান পৌঁছে যায় চাঁদের আশপাশে ১১৯ কিলোমিটার x ১২৭ কিলোমিটারের একটি উপবৃত্তাকার কক্ষপথে।

এইবার বিক্রম ল্যান্ডারের দুটি ডিঅরবিট ম্যানুভার করবে, অর্থাৎ দুটি ছোট্ট লাফে চাঁদের আশপাশে নিজস্ব কক্ষপথে ঘুরতে শুরু করবে ল্যান্ডার বিক্রম। তারপর আগামী ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরু এলাকায় নেমে আসবে বিক্রম। দুটি ক্রেটার বা গর্তের মাঝের উঁচু অংশে ল্যান্ড করবে বিক্রম।