রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যু নিয়ে ফের মুখ পুড়ল চিনের, সঙ্গে পাকিস্তানেরও। চিনের দাবি মেনে বুধবার রাষ্ট্রসংঘ জানিয়েছিল এই বিষয়ে তারা রুদ্ধদ্বার বৈঠক করবে।  কিন্তু সূত্রের খবর, নিরাপত্তা পরিষদের বৈঠকে এই প্রসঙ্গে কোণঠাসা হতে হল চিনকে।

নিরাপত্তা পরিষদে কাশ্মীর প্রসঙ্গটি নিয়ে নতুন করে জলঘোলা করতে নেমেছিল চিন। কিন্তু বাকি দেশগুলি জানিয়ে দেয় কাশ্মীর নিয়ে আলোচনা করার জায়গা এই বৈঠক নয়।

পাকিস্তানের উস্কানিতেই যে চিনের এই প্রস্তাব সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। এই অবস্থায় পাকিস্তানের প্রয়াশকে কড়া ভাষায় জবাব দিয়েছে ভারত। রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী সদস্য সইদ আকবরাউদ্দিন পাকিস্তানকে আক্রমণ করে বলেন, 'অপ্রপ্রচার চালিয়ে আসলে পাকিস্তান জঙ্গিদের মদত দেওয়ার প্রসঙ্গ থেকে বাকি সবার নজর ঘোরাতে চাইছে। আমরা তাই আবারও সাক্ষী থাকলাম রাষ্ট্রসংঘের এক সদস্যের কাশ্মীর নিয়ে জলঘোলার প্রচেষ্টা ব্যর্থ হওয়ার।'

এর আগেও পাকিস্তানের সঙ্গে নিজেদের বন্ধুত্বের প্রমাণ দিতে কাশ্মীর ইস্যু নিয়ে রুদ্ধদ্বার বৈঠকের দাবি জানিয়েছিল চিন। গতবছর অগস্টে সংসদে বিল পাশ করে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেয় ভারত সরকার। তারপরেই এই বিষয়ে প্রথমবার নিরাপত্তা পরিষদে আলোচনার দাবি জানায় চিন। কিন্তু সেবার চিন ছাড়া পাকিস্তানের পাশে দাঁড়ায়নি কোনও দেশ।