টানটান উত্তেজনা। যে কোনো বলিউডি সিনেমাকে হার মানাবে রাজস্থান কংগ্রেসের চলতি নাটক। অসোক গেহলট নেতৃত্বের বিরুদ্দে বিদ্রোহ ঘোষণা করে বহিষ্কৃত হয়েছেন। তারপর থেকে তিনি বিজেপি-তে য়োগ দেবেন না নিজের আলাদা দল গড়বেন, তাই নিয়ে যেমন জল্পনা চলছে, তেমনই চলছে তাঁকে কংগ্রেসে ফেরানোর প্রচেষ্টাও। তবে শুক্রবার ফের এক নাটকীয় বাঁক নিল ঘটনাক্রম। কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা গজেন্দ্র শেখাওয়াত-এর বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করার দাবি জানালো কংগ্রেস।

সাংবাদিক সম্মেলন করে কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা অভিযোগ করলেন রাজস্থানে অশোক গেহলট-এর সরকার ফেলে দেওয়ার জন্য ষড়যন্ত্র করা হয়েছে। আর তাতে সক্রিয় ভূমিকা রয়েছে বিজেপি নেতা গজেন্দ্র শেখাওয়াত-এর। এই দাবির সাপেক্ষে রণদীপ সিং সুরজেওয়ালা ফোনে হওয়া একটি কথোপকথনের প্রতিলিপি পড়ে শোনান। তাঁর দাবি, ওই কথোপকথন হয়েছিল কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র শেখাওয়াত এবং কংগ্রেস বিধায়ক ভানওয়ারলাল শর্মার মধ্যে।

ওই ফোনালাপের অডিও রেকর্ডের ভিত্তিতেই গজেন্দ্র শেখাওয়াত-এর বিরুদ্ধে এফআইআর দায়ের করার দাবি জানিয়েছে কংগ্রেস। রণদীপ সিং সুরজেওয়ালা আরও জানিয়েছেন, অডিও রেকর্ডগুলির তদন্ত করে বিধায়ক ভানওয়ারলাল শর্মা-কে কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ থেকে বরখাস্ত করা হয়েছে। এই ষড়যন্ত্রে জড়িত থাকার দায়ে কংগ্রেসের আরেক বিধায়ক এবং প্রাক্তন মন্ত্রী বিশ্বেন্দ্র সিং-এরও দলের প্রাথমিক সদস্যপদ বাতিল করা হয়েছে। প্রসঙ্গত দুজনেই রাজস্থান কংগ্রেসে শচীন পাইলট ঘনিষ্ঠ বলে পরিচিত।