কৃষি বিলের বিরোধিতায় এবার পথে নামল কংগ্রেস। চলতি সপ্তাহেই সরকারের বিল পাস নিয়ে মনোভাবের প্রতিবাদে সংসদের অধিবেশন বয়কট করেছে বিরোধীরা। মোদী সরকারের উপর চাপ সৃষ্টিই যে এর লক্ষ্য তা বলাই বাহুল্য। কিন্তু সেই কৌশল কাজে আসেন। বরং বিরোধীশূন্য সংসদে সরকার ১৫টি বিল পাস করিয়ে নেয় বিনা বাধায়। এই অবস্থায় তাই রাস্তায় নেমেই আন্দোলন সংঘটিত করার পথে হাঁটছে কংগ্রেস শিবির।

গত বুধবারই তিনটি কৃষি বিলকে প্রয়োজনীয় সংশোধনী পুনর্বিবেচনার জন্য সংসদে ফেরত পাঠাতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে আবেদন জানিয়েছিল বিরোধীরা। এবার সরকারের ভিত নাড়াতে সয়াসরি ময়দানে নামছে কংগ্রেস ব্রিগেড। কৃষি বিলের বিরুদ্ধে ২ কোটি স্বাক্ষর সংগ্রহের অভিযান শুরু করেছে কংগ্রেস। এর আগে বুধবার ১৮ টি রাজনৈতিক দলের নেতারা বৈঠক করেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের সঙ্গে। মোদী সরকার বিরোধী এই আন্দোলন পরিচালনার জন্য ৬ সদস্যের বিশেষ কমিটির উপর দায়িত্ব দেওয়া হয়েছে। কমিটি গঠতি হয়েছে এ কে অ্যান্টনি, আহমেদ প্যাটেল, অম্বিকা সনি, কেসি ভেনুগোপাল, মুকুল ওয়াসনিক এবং রণদীপ সিং সুরজেওয়ালাকে নিয়ে।

এদিকে কৃষি বিল নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীদের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ভুল বোঝাচ্ছেন বলে অভিযোগ করেছেন কংগ্রেস নেতা অভিষেক মণু সিংভি। বিরোধীদের অভিযোগ, বিল আনার আগে সরকারের উচিত ছিল সব রাজনৈতিক দল ও কৃষিক্ষেত্রের প্রতিনিধিদের সহ সবার মতামত নেওয়া। বিরোধী শিবির বিলটি স্ট্যান্ডিং কমিটির কাছে পাঠানোরও দাবি জানিয়েছিল।