Asianet News BanglaAsianet News Bangla

মোদীর 'ভাই-ভাতিজাবাদ' মন্তব্যের তীব্র সমালোচনা, লালকেল্লার ভাষণ দিশাহীন বলল কংগ্রেস

স্বাধীনতার ৭৫তম বর্ষ পূর্তি উপলক্ষ্যে প্রধানমন্ত্রী দুর্নীতি ও পরিবারতন্ত্রকে  বিরুদ্ধে লড়াই করার সবথেকে বড় চ্যালেঞ্জ বলে জানিয়েছেন। তিনি ভাই-ভাইতিজাবাদ বলেও বিষয়টিকে কটাক্ষ করেছেন। মোদীর এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছে কংগ্রেস। কংগ্রেস নেতা পবন খেরা বলেছেন, স্বাধীনতা উপলক্ষ্যটি রাজনৈতিক ইস্যু উত্থাপনের জন্য প্রধানমন্ত্রী ব্যবহার করছেন।

Congress strongly criticized PM Modi's parivartantra remarks on independence day bsm
Author
Kolkata, First Published Aug 15, 2022, 1:32 PM IST

স্বাধীনতার ৭৫তম বর্ষ পূর্তি উপলক্ষ্যে প্রধানমন্ত্রী দুর্নীতি ও পরিবারতন্ত্রকে  বিরুদ্ধে লড়াই করার সবথেকে বড় চ্যালেঞ্জ বলে জানিয়েছেন। তিনি ভাই-ভাইতিজাবাদ বলেও বিষয়টিকে কটাক্ষ করেছেন। মোদীর এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছে কংগ্রেস। কংগ্রেস নেতা পবন খেরা বলেছেন, স্বাধীনতা উপলক্ষ্যটি রাজনৈতিক ইস্যু উত্থাপনের জন্য প্রধানমন্ত্রী ব্যবহার করছেন। দেশের ঐতিহ্যের পরিবর্তন করেছেন তিনি। স্বাধীনতা দিবসে কোনও প্রতিশ্রুতি দেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

কংগ্রেস নেতা আরও বলেন ১৫ লক্ষ টাকা ও কৃষকদের আয় দ্বিগুণ হওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মোদী। কিন্তু সেই প্রতিশ্রুতি পুরণ করেতে এখনও পর্যন্ত ব্যর্থ হয়েছে। 

প্রধানমন্ত্রী মোদির 'ভাই-বাতিজাওয়াদ' মন্তব্যের বিষয়ে, পবন খেরা বলেছেন, "আমি মনে করি এটি বিজেপির একটি অভ্যন্তরীণ সমস্যা -- ভারতীয় জনতা পার্টির স্বজনপ্রীতি... শুধুমাত্র প্রধানমন্ত্রী মোদীই স্পষ্ট করতে পারেন যে তার আক্রমণ তার নিজের মন্ত্রীদের উপর ছিল কিনা। বা তাদের ছেলেরা। তিনি কাকে আক্রমণ করেছেন তা আমরা জানি না। তবে দেশ আশা করেছিল যে তিনি গত ৮ বছরের রিপোর্ট কার্ড জমা দেবেন।"

কংগ্রেস নেতা আরও বলেন স্বাধীনতা একটি ঐতিহাসিক দিন। আজকের উপলক্ষ্যটি আরও তাৎপর্যপূর্ণ। কারণ এটি স্বাধীনতার ৭৬তম বর্ষ। কিন্তু বিশ্ব যখন লালকেল্লার দিকে তাকিয়ে ছিল ভারতের আগামী কর্মসূচি জানার জন্য তখন সেখানে রাজনৈতিক বিষয় উত্থাপন হয়েছে। মোদীর ভাষণে কোনও দিশা ছিল বলেও মন্তব্য করেন তিনি। 

অন্যদিকে সনিয়া গান্ধী বলেছেন, মোদী সরকার স্বাধীনতা সংগ্রামীদের আত্মত্যাগকে তুচ্ছ করেছে। সরকার নিজের মহিমা কায়েম করতেই ব্যস্ত। তিনি আরও বলেন, গান্ধী নেহেরু  আজাদের মত জাতীয় নেতাদের অপমান করার কোনও প্রচেষ্টা কংগ্রেস মেনে নেবে না বলেও মন্তব্য করেন তিনি। 

প্রধানমন্ত্রী মোদি তার ভাষণে বলেছিলেন যে দুর্নীতি এবং স্বজনপ্রীতি দুটি দুষ্ট যার বিরুদ্ধে ভারতকে লড়াই করতে হবে। তিনি বলেন, যখনই তিনি স্বজনপ্রীতির কথা বলেন, তখনই মানুষ মনে করেন তিনি শুধু রাজনীতির কথা বলছেন। "কিন্তু দুর্ভাগ্যবশত, স্বজনপ্রীতি দেশের অনেক সংস্থায় অনুপ্রবেশ করেছে," প্রধানমন্ত্রী মোদি বলেছেন। ক্রীড়া সেক্টরের উদাহরণ দিয়ে, প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে ভারতে সবসময় প্রতিভাবান ক্রীড়াবিদ ছিল কিন্তু ভারতীয় ক্রীড়াবিদরা এখন সফল কারণ নির্বাচন শুধুমাত্র প্রতিভার উপর ভিত্তি করে, স্বজনপ্রীতি নয়।


ভারতের স্বাধীনতা আন্দোলনের ইতিহাস নিয়ে বিজেপি এবং কংগ্রেসের মধ্যে মুখোমুখি সংঘর্ষ চলছে এবং কংগ্রেস বিজেপিকে রাজনৈতিক লাভের জন্য ইতিহাসকে 'বিকৃত' করার অভিযোগ করেছে। বিজেপি রবিবার বিভাজনের জন্য নেহরুকে দায়ী করে একটি ভিডিও প্রকাশ করেছে, যখন কংগ্রেস বলেছে যে সাভারকর দ্বি-জাতি তত্ত্বের উদ্ভব করেছেন। কর্ণাটক সরকার একটি বিজ্ঞাপনে স্বাধীনতা সংগ্রামীদের তালিকা থেকে নেহরুর ছবি বাদ দেওয়ায় আরেকটি সারি ছড়িয়ে পড়ে।

Follow Us:
Download App:
  • android
  • ios