করোনাভাইরাস LIVE, করোনায় ভারতে মৃত্যু আরও ১ জনের, আমেরিকায় ঘোষণা জরুরী অবস্থা

coronavirus pandemic, live updates of 13 march 2020

6:19 PM IST

বাতিল ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ

করোনাভাইরাস সংক্রমণের হুমকিতে বাতিল হয়ে গেল ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের লখনউ ও কলকাতার একদিনেক ম্যাচ।

6:02 PM IST

করোনার থাবা সুপ্রিম কোর্টে

শুদুমাত্র জরুরি ভিত্তিতে হওয়া মামলা ছাড়া আপাতত অনির্দিষ্টকালের জন্য সুপ্রিম কোর্টে আর কোনও মামলার শুনানি হবে না। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে আদালত চত্ত্বরে এই কদিন আইনজীবী ছাড়া আর কাউকে ঢুকতে দেওয়া হবে না।

5:54 PM IST

বন্ধ ভুল ভুলাইয়া ২-এর শুটিং

১০ এপ্রিল অবধি ভুল ভুলাইয়া ছবির শুটিং চলার কথা ছিল লখনউ-তে। কিন্তু, করোনাভাইরাস সংক্রমণ-এর হুমকিতে আপাতত অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হচ্ছে ছবির শুটিং।

5:46 PM IST

মধ্যপ্রদেশেও বন্ধ স্কুল

মধ্যপ্রদেশ সরকারও করোনাভাইরাস সংক্রমণের হুমকির জেরে শুক্রবার থেকে অনির্দিষ্টকালের জন্য সরকারি এবং বেসরকারি সমস্ত স্কুল বন্ধ করার নির্দেশ দিয়েছে। তবে নির্ধারিত সূচি অনুযায়ী বিভিন্ন শ্রেণির পরীক্ষা চলবে।

5:46 PM IST

ছয় দেশে বাতিল এয়ার ইন্ডিয়ার উড়ান

এয়ার ইন্ডিয়া ৩০ এপ্রিল পর্যন্ত ইতালি, ফ্রান্স, জার্মানি, স্পেন, দক্ষিণ কোরিয়া এবং শ্রীলঙ্কা- এই ছয় দেশে তাদের সমস্ত উড়ান বাতিল করল এর আগেই কুয়েত-এ উড়ান বাতিল করেছিল তারা।

5:41 PM IST

বন্ধ ইন্দো-বাংলাদেশ যোগাযোগ

১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হল ইন্দো-বাংলাদেশ যাত্রীবাহী বাস এবং ট্রেন। ভুটান এবং নেপাল নাগরিকদের ভিসা-মুক্ত প্রবেশ অব্যাহত রাখতে ইন্দো-নেপাল সীমান্ত বরাবর ৪ চেকপোস্ট খোলা থাকছে।

5:10 PM IST

ভারতে মোট আক্রান্ত ৮১, মৃত ১

ভারতে শুক্রবার বিকেল পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণে আক্রান্তের মোট সংখ্যা ৮১ বলে জানালো কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এর মধ্যে ভারতীয় নাগরিক ৬৪ জন এবং ইতালিয় ১৬ জন আর একজন রয়েছেন কানাডার বাসিন্দা। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১ জনেরই।

5:10 PM IST

মৃত্যু মিছিল পৌঁছল ৫০০০-এ

শুক্রবার করোনাভাইরাস মহামারী-তে মৃতের সংখ্যা পৌঁচে গেল ৫,০৩৪-এ। চিনের মূল ভূখণ্ডে মোট ৩,১৬৬ জনের মৃত্যু হয়েছে। এরপরই আছে ইতালি, ১১,০১। ইরানে ৫১৪ জন মারা গিয়েছেন। আর এখনও পর্যন্ত বিশ্বব্যপী আক্রান্তের সংখ্যা ১৩৪,৩০০-রও বেশি।

5:10 PM IST

ইরানে একদিনে রেকর্ড সংখ্যক মৃত্যু

শুক্রবার ইরান থেকে করোনাভাইরাস-এর কবলে আরও ৮৫ জনের প্রাণহানির খবর এসেছে। করোনাভাইরাসের হানায় একদিনে একটি দেশ থেকে আসা এটাই সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা। সব মিলিয়ে ইরানে মোট মৃত্যুর সংখ্যা ৫১৪-তে দাঁড়িয়েছে।

5:10 PM IST

বিহারের বন্ধ স্কুল-কলেজ

করোনাভাইরাস হুমকির জেরে দিল্লি মহারাষ্ট্র, কেরল, ওড়িশা, উত্তরপ্রদেশ-এর পর বিহারেরও সমস্ত স্কুল, কলেজ, কোচিং সেন্টার, চিড়িয়াখানা ও পার্কগুলি ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে।

5:02 PM IST

পুনেতে আরও এক আক্রান্ত

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফেরা পুনের আরও এক ব্যক্তি করোনভাইরাস পরীক্ষার ফল ইতিবাচক এল। সব মিলিয়ে মহারাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছোলো ১৭-তে।

5:00 PM IST

পঞ্জাবে নিখোঁজ ৭ সন্দেহভাজন

পঞ্জাবে বিদেশ থেকে ফেরা করোনভাইরাস সংক্রমণের সন্দেহের তালিকায় থাকা সাতজন ব্যক্তির কোনও খোঁজ পাওয়া যাচ্ছএ না। পুলিশ তাদের নাম এবং বিশদ-সহ একটি তালিকা প্রকাশ করেছে।

4:56 PM IST

কর্নাটকে বন্ধ সব পাবলিক প্লেস

কর্ণাটকের কালবুর্গি-তে করোনাভাৈইরাসে ভারতের প্রথম মৃত্যুর খবর নিশ্চিত হওয়ার একদিন পরেই সেই রাজ্যের সরকার শপিং মল, সিনেমা হল, পাব এবং নাইট ক্লাব-এর মতো পাবলিক প্লেসগুলি এক সপ্তাহের বদ্ধ করার ঘোষণা করল। মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা এক সপ্তাহের জন্য রাজ্যব্যাপী সমস্ত ধরণের প্রদর্শনী, শিবির, সম্মেলন, বিবাহ অনুষ্ঠান এবং জন্মদিনের পার্টির বন্ধ করার নির্দেশ জারি করেছেন। এক সপ্তাহের জন্য সমস্ত বিশ্ববিদ্যালয় বন্ধ।

 

 

4:56 PM IST

নাগপুরে আক্রান্ত আরও দুইজন

নাগপুরে আরও দুই ব্যক্তির নমুনায় নভেল করোনাভাইরাস পাওয়া গেল। মহারাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৬-তে।

4:56 PM IST

নাগপুরে আক্রান্ত আরও দুইজন

নাগপুরে আরও দুই ব্যক্তির নমুনায় নভেল করোনাভাইরাস পাওয়া গেল। মহারাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৬-তে।

4:55 PM IST

নরওয়ে-তে প্রথম মৃত্যু

নরওয়ে-তে এদিন করোনভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর মিলেছে। প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ বলেছেন, বৃহস্পতিবার অসলোতে এক প্রবীণ ব্যক্তির মৃত্যু হয়েছে। রাজা পঞ্চম হ্যারাল্ড, রাজপরিবারের কিছু সদস্য এবং কিছু সরকারের কেউকেটাদের আীপাতত বিচ্ছিন্ন করে রাখা হয়েছে।

2:59 PM IST

করোনার বিরুদ্ধে জোট গড়ার ডাক

করোনাভাইরাস-এর মোকাবিলায় সার্ক দেশগুলিকে জোট বাঁধার ডাক দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি সোস্যাল মিডিয়া. বলেন, সার্ক অন্তর্ভূুক্ত দেশগুলির রাষ্ট্রপ্রধানরা ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে কোভিড-১৯ সংক্রমণের প্রস্তুতি নিয়ে আলোচনা করতে পারেন। এভাবে বিস্বের সামনে সার্ক দেশগুলি নজির স্থাপন করতে পারে বলে দাবি করেন তিনি।  

2:30 PM IST

পিছিয়ে গেল আইপিএল

২৯ মার্চ থেকে শুরু হওয়ার কথা ছিল আইপিএল-এর ১৩তম সংস্করণ। কিন্তু করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সেই তারিখ পিছিয়ে দিল। আইপিএল শুরু হবে ১৫ এপ্রিল থেকে।

2:30 PM IST

বন্ধ উত্তরপ্রদেশের স্কুল-ও

উত্তরপ্রদেশেও সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান ২২ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল। যে পরী৭াগুলি শুরু হয়ে গিয়েছে, সেগুলি সূচি অনুয়ায়ী শেষ করা হবে। আর য়েগুলি শুরু হয়নি, সেগুলি পিছিয়ে দেওয়া হবে। ২২ মার্চ সরকার পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে।

2:30 PM IST

স্থগিত ওড়িশা বিধানসভা

এদিন কোভিড-১৯ সংক্রমণ-কে রাজ্য বিপর্যয় আখ্যআ দিয়ে ২৯ মার্চ পর্যন্ত ওড়িশা বিধানসভা অধিবেশনের কাজ বন্ধ করে দেওয়া হল।

2:25 PM IST

অনলাইনেই জামিয়ার পরীক্ষা

৩১ মার্চ পর্যন্ত জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখোমুখি দল বেধে যোগাযোগ বা জমায়েত করা এড়ানোর নির্দেশ দেওযা হয়েছে। অভ্যন্তরীণ মূল্যায়নের পরীক্ষা নেওয়া হবে অনলাইনে। অন্যান্য পরীক্ষা সূচি অনুয়ায়ীই হবে।

2:25 PM IST

স্থগিত কেরল বিধানসভার কাজ

অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হল কেরল বিধানসভার অধিবেশন।

2:22 PM IST

নয়ডায় আক্রান্ত আরও একজন

নয়ডার এক চর্ম কারখানার এক কর্মীর দেহেও করোনাভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া গেল। ৪৬  বছর বয়সী দিল্লির ওই বাসিন্দা কদিন আগেই সুইজারল্যান্ড ও ইতালি গুরে ফিরেছিলেন। ওই কারখানাটি রাসায়নিক দিয়ে ভালো করে জীবানুমুক্ত করা হচ্ছে। কারখানার প্রায় ৭০০ কর্মীকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে।

1:10 PM IST

আক্রান্ত স্বারাষ্ট্রমন্ত্রী

করোনভাইরাস-এ আক্রান্ত অস্ট্রেলিয় স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডটন-ও।

1:09 PM IST

করোনা নিয়ে রসিকতা নয়

লোকসভার বাইরে বিজেপি সাংসদ তথা অভিনেত্রী হেমা মানিলী জানিয়েছেন বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় করোনাভাইরাস সংক্রমণ নিয়ে অনেকেই রসিকতা করচেন। কিন্তু, পরিস্থিতি অত্যন্ত গুরুতর।

1:07 PM IST

আক্রান্ত ৭৫, মৃত ১

শুক্রবার সকাল পর্যন্ত কোভিড-১৯'এ ভারতে একজনেরই মৃত্যু হয়েছে। আর এই রোগে আক্রান্ত ৭৫ জন বলে জানালো কেন্দ্রীয় স্বাস্থ ও পরিবার কল্যান মন্ত্রক।

 

12:57 PM IST

দিল্লিতে বন্ধ আইপিএল

দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া জানিয়েছেন দিল্লিতে আইপিএল-এর ম্যাচ করার অনুমতি দেওয়া হবে না। শুধু আইপিএল নয়, বিপুল সংখ্যক জনসমাগম হয় এমন সব ক্রীড়া কার্যক্রমই নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে মহারাষ্ট্রও জানিয়েছিল তারা আইপিএল আয়োজনের অনুমতি দেবে না। তামিলনাড়ুতেও আইপিএল স্থগিত রাখার দাবি জানিয়ে মামলা হয়েছে।

12:57 PM IST

ওড়িশাতেও বন্ধ স্কুল-কলেজ-সিনেমা-সুইমিং পুল

দিল্লির দেখানো পথ ধরে ওড়িশা-ও ৩১ শে মার্চ পর্যন্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান, সিনেমা হল, সুইমিং পুল এবং জিম বন্ধ রাখার সিদ্ধান্ত নিল। তবে স্কুলল বন্ধ থাকলেও পরীক্ষা চববে।

12:57 PM IST

মমতার অ-স্পর্শ

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, করোনাভাইরাস-এর প্রাদুর্ভাব না কমা পর্যন্ত করমর্দন করার পরামর্শ দিলেন। তিনি জানান, এই রোগ মানুষের থেকে মানুষে ছড়ায়। প্রাণীর থেকে মানুষে ছড়ায় না। করমর্দনের বদলে নমস্কার করার পরামর্শ দিয়েছেন তিনি।

 

12:52 PM IST

করোনাসচেতনতায় রোবট

আসিমভ রোবোটিক্স নামে কেরালের এক স্টার্টআপ সংস্থা কোচিতে ২ টি রোবট ব্যবহার করে করোনভাইরাস নিয়ে সচেতনতামূলক প্রচার শুরু করেছে।

11:03 AM IST

নিম্নমানের স্যানিটাইজার ও মাস্কের বিরুদ্ধে অভিযান

ব্যাপক চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে বাজার ছেয়ে গিয়েছে নিম্নমানের স্যানিটাইজার এবং মাস্ক বা মুখোশে। কোথাও মান ঠিক থাকলেও অতিরিক্ত চার্জ নেওয়া হচ্ছে। এই নিয়ে মহারাষ্ট্রে এফডিএ বেশ কিছু ডিকেল শপ-কে কারণ দর্শনের নোটিশ দিরেছে।

 

11:03 AM IST

রেকর্ড পতন

করোনাভাইরাস মহামারী নিয়ে উদ্বেগের কারণে এদিন ভারতীয় টাকার দামের রেকর্ড পতন ঘটল। এদিন প্রতি মার্কিন ডলারে ৭৪.৫০৭৫-এ নেমে গিয়েছে। বেলা বাড়তে অবশ্য সামান্য উন্নতি ঘটেছে।

11:02 AM IST

অব্যাহত রক্তক্ষরণ

শুক্রবার বাজার খোলার পরপরই এনএসই নিফটি ও বিএসই সেনসেক্স - দুই বেঞ্চমার্ক সূচকেরই প্রায় দশ শতাংশ পতন ঘটে। বিএসই সেন্সসেক্স ২,৫২২.০৫ পয়েন্ট নেমে ৩০,২৫৬.০৯-এ এসে দাঁড়ায়। আর এনএসই-র নিফটি বেঞ্চমার্ক ৯,১০৭.৬০ পয়েন্টে শুরু করে ৭৫৯.২৫ পয়েন্ট নেমে ৮,৮৩০.৯০-এ পৌঁছায়। রপর পতন ঠেকাতে ৪৫ মিনিটের জন্য লেনদেন বন্ধ করে দিতে হয়।

10:54 AM IST

অপেক্ষা প্রেসিডেন্টের পরীক্ষার ফলের

ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারো-ও করোনাভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। তাঁর অন্যতম সহযোগী এই রোগে আক্রান্ত হওয়ার পরে বলসোনারো-র করোনভাইরাস পরীক্ষা করা হয়। এখন গোটা দেশ সেই পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করছে। তবে এখনও তাঁর দেহে এই রোগের কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

10:47 AM IST

প্রধানমন্ত্রীর ঘরে করোনার হানা

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ত্রুদোর ঘরেও হানা দিল করোনাভাইরাস। তাঁর স্ত্রী সোফিয়া গ্রেগরাই ত্রুদো-র কোভিড-১৯ পরিক্ষার ফল ইতিবাচক এসেছে। প্রধানমন্ত্রী ত্রুদোকে অন্তত ১৪ দিন বিচ্ছিন্ন অবস্থায় রাখা হবে।

10:45 AM IST

ভারতে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার রাতে কর্নাটকের কালবুর্গি এলাকার ৭৬ বছরের বৃদ্ধ মহম্মদ সিদ্দিকি ভারতের প্রথম করোনা হানার বলি হিসাবে নিশ্চিত হয়েছেন। বুধবারই তাঁর মৃত্যু হয়েছিল।

বৃহস্পতিবারই করোনাভাইরাস সংক্রমণে ভারতে প্রথম মৃত্যুর ঘটনা নিশ্চিত হয়েছে। গত বুধবার কর্নাটকের কালবুর্গি-তে এক ৭৬ বছরের বৃদ্ধের মৃত্যু হয়েছিল। বৃহস্পতিবার তাঁর নমুনার পরীক্ষায় জানা গিয়েছে তিনি কোভিড-১৯ -এই আক্রান্ত হয়েছিলেন। সব মিলিয়ে এখনও পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৫। তবে এর পাশাপাশি ভয় ধরাচ্ছে করোনার প্রভাবে অর্থনীতিতে ধস। ভারতের অর্থনীতির হাল এমনিতেই বেহাল ছিল, করোনার ধাক্কায় এবার একেবারে ধসে যেতে বসেছে। এদিনও শেয়ার বাজারে রক্তক্ষরণ অব্যাহত। রেকর্ড পতন ঘটেছে টাকার দামে। গোটা বিশ্বের অর্থনীতিতেই বিশাল প্রভাব ফেলেছে করোনাভাইরাস আতঙ্ক। ভারতে ও বিশ্বব্যপী এই মহামারী সংক্রান্ত সর্বশেষ খবরাখবর জানতে চোখ রাখুন এখানে -