Asianet News BanglaAsianet News Bangla

COVID 19 টিকা কর্মসূচিতে বড় মাইলফলক পার করল ভারত, ঘোষণা করেছেন স্বাস্থ্যমন্ত্রী

করোনাযুদ্ধে একটি বড় পাঁচিল টপকেছে ভারত। দেশের ৫০ শতাংশ মানুষকেই করোনা টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী। 
 

COVID 19 50 percent of eligible Indians administered first dose of corona vaccine says mandaviya bsm
Author
Kolkata, First Published Aug 26, 2021, 11:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোা়নাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ রীতিমত একটি মাইলস্টোন পার হল ভারত। তেমনই দাবি করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন করোনাভাইরাসের টিকাকরণে একটি মাইলফলক পার করল ভারত। এখনও পর্যন্ত দেশের ৬১ কোটি মানুষকে করোনা টিকা দেওয়া হয়েছে। দেশের মোট জনসংখ্যার প্রায় ৫০ শতাংশ মানুষকেই টিকা দেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তিনি বলেন ভারতের প্রায় ৫০ শতাংশ মানুষকেই টিকা দেওয়া হয়েছে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে এই ভাবেই আমাদের এগিয়ে যেতে হবে।

অন্যদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাদেশ ভূষণ বুধবার করোনা টিকা কর্মসূচি নিয়ে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির সঙ্গে বৈঠক করেন। কোভিট টিকাকরণের অগ্রগতির ওপরেই মূলত আলোচনা হয়। দ্রুততার সঙ্গে দ্বিতীয় ডোজ দেওয়া ও স্কুলের শিক্ষক শিক্ষিকা আর শিক্ষাকর্মীদের টিকা দেওয়ার ওপর জোর দেওয়া হয়েছে। জরুরি কোভিড রেসপন্স প্যাকেজ ব্যবহার সম্পর্কে রাজ্যগুলিকে বিস্তারিত জানিয়েছেন। পাশাপাশি সংক্রমণ রুখতে কোভিড বিধি মেনে চলার ওপরেও জোর দিয়েছেন তিনি। 

কেন্দ্রীয় সরকার জানিয়েছে আগামী দিকে শিক্ষক-শিক্ষিকাদের টিকাকরণের ওপরে জোর দেওয়া হবে। সেই জন্য ২৭-৩১ অগাস্টের মধ্যে অতিরিক্ত ২ কোটি টিকার ডোজদ প্রয়োজন। প্রয়োজনীয় টিকা রাজ্যগুলিতে পাঠান হবে বলেও জানিয়েছে কেন্দ্র। অন্যদিকে দেশের টিকার সমস্যা মেটাতে সেমার ইনস্টিটিউট আরো টিকা দেবে বলেও জানিয়েছে। 

জানুয়ারি মাস থেকে করোনাটিকার কর্মসূচি চালু করেছিল কেন্দ্রীয় সরকার। বর্তমানে দেশের সকল প্রাপ্ত বয়স্ক মানুষকেই কেন্দ্রীয় সরকার বিনামূল্যে টিকা দিচ্ছে। তবে কেউ চাইলে বেসরকারি হাসপাতাল থেকেও টিকা নিতে পারেন। বেসরকারি হাসপাতালেও টিকার দাম বেঁধে দিয়েছে কেন্দ্রীয় সরকার। 

Follow Us:
Download App:
  • android
  • ios