Asianet News BanglaAsianet News Bangla

Home Ministry Busy in 2021: কোভিড থেকে আলাপন ইস্যু, ২০২১-এ ব্যস্ততা বাড়িয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রকের

২০১৯ সালে শুরু হওয়া করোনাভাইরাসের সংক্রমণ ২০২১ ভারতের রীতিমত ভয়ঙ্কর আকার নিয়েছিল। চলতি বছর মে-জুন মাসে এই দেশে আছড়ে পড়েছিল করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ।

covid crisis to attacks on civilian in Kashmir home affairs ministry busy in 2021 bsm
Author
Kolkata, First Published Dec 26, 2021, 5:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২০২১ সাল- জানুয়ারি থেকে ডিসেম্বর গোটা বছর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ব্যস্ত ছিল করোনাভি-১৯ (Covid-19) এক নিয়ন্ত্রণ নিয়ে। পাশাপাশি স্বরাষ্ট্র মন্ত্রকের (Home Affairs Ministry) উদ্বেগ বাড়িয়েছে জম্মু ও কাশ্মীরে (Jammu And Kashmir) একের পর এক সন্ত্রাসবাদী হামলা। পাশাপাশি ছত্তিশগড়ে মাওবাদী হামলা ও বছর শেষে মণিপুরে নিপরাপত্তা বাহিনীর গুলিতে নিরীহ নাগরিকদের মৃত্যুর ঘটনাও ব্যস্ত করে রেখেছে স্বরাষ্ট্র মন্ত্রককে। কিছুটা হলেও আলাপন বন্দ্যোপাধ্যায়ের (Alapan Banerjee) ইস্যুতেই ব্যস্ত ছিল। 

২০১৯ সালে শুরু হওয়া করোনাভাইরাসের সংক্রমণ ২০২১ ভারতের রীতিমত ভয়ঙ্কর আকার নিয়েছিল। চলতি বছর মে-জুন মাসে এই দেশে আছড়ে পড়েছিল করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ। কিন্তু সেই সময় গোটে দেশে বিশেষত দিল্লিতে অক্সিজেনের তীব্র হাহাকার দেখা দিয়েছিল। বিরোধী রাজনৈতিক দলগুলি স্বরাষ্ট্র মন্ত্রকের সমালোচনায় সরব হয়েছিল। দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় সরকার বিদেশ থেকে দ্রুত অক্সিজেন ও ওষুধ আনার ব্যবস্থা করে। পাশাপাশি তৈরি হয় নতুন অক্সিজেন প্ল্যান্ট। দেশের সর্বত্র অক্সিজেন সরবরাহ নিয়ন্ত্রণ করেছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই সময় প্রয়োজনী নির্দেশিকাও জারি করেছিল স্বরাষ্ট্রমন্ত্রক। 

আগের বছরের মন চলতি বছরও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক কোভিড-১৯ নিয়ন্ত্রণে রাখতে নোডাল কর্তৃপক্ষকে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণের নির্দেশ দিয়েছিল। প্রয়োজনে বিধিনিষেধ আরোপ করার পাশাপাশি বিধিনিষেধ শিথিল করার দায়িত্বও দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। চলতি বছরের প্রতিমাসে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিপ রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিতে মহামারির নির্দেশিকা করেছে। 

চলতি বছর জম্মু ও কাশ্মীরে সাধারণ নাগরিক ও পুলিশের ওপর জঙ্গি হামলার একাধিক ঘটনা ঘটেছে। একের পর সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে জঙ্গিদের ছোঁড়া গোলা বারুদে। হিন্দু মুসলিম দুই সম্প্রদায়ের মানুষকেই এবার জঙ্গিরা টার্গেট করতে শুরু করেছে। মৃত্যু হয়েছে নিরাপত্তা বাহিনীর সদস্যদেরও। এই অবস্থায় কেন্দ্র শাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর নিরাপত্তা নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছে অমিত শাহের দফতরকে। 

যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ জম্মু ও কাশ্মীর সফর করেন। তিনি স্থানীয়দের সঙ্গে কথা বলার পাশাপাশি জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা বাহিনীর সঙ্গেও দীর্ঘ সময় কাটান। একদিন বিএসএফ জওয়ানদের সঙ্গে কাটান। অন্য একটি রাত কাটান সিআরপিএফ বাঙ্কারে। সেখানে জওয়ানদের সঙ্গে মধ্যাহ্ন ভোজনও সারেন অমিত শাহ। অমিত শাহর এই সফরের মাধ্যমে জঙ্গি বা সন্ত্রাসবাদীদের সঙ্গে কড়া বার্তা দেন। পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের পাশে থাকার বার্তাও দেন তিনি। 


চলতি বছর এপ্রিলে ছত্তিশগড়ে ২২ নিরাপত্তা রক্ষীকে হত্যা করে মাওবাদীরা। ১৪ নভেম্বর মণিপুরে নাগা বিদ্রোহীরা একজন কর্নেল ও তার স্ত্রী, সন্তানসহ চার নিরাপত্তা কর্মীকে হত্যা করে। এই হিংসার ঘটনায় কিছুটা উদ্বেগ বাড়ায় স্বারাষ্ট্র মন্ত্রকের। কারণ এই হামলা আবারও মনে করিয়ে দেশের বেশ কিছু এলাকায় চরমপন্থীরা রীতিমত সক্রিয়। 

কেন্দ্রীয় স্বারাষ্ট্র মন্ত্রী অমিত শাহকে বেগ দিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গ সরকার ও কেন্দ্রের মধ্যে রাজ্যের স্বরাষ্ট্র সচিব অলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে শুরু হওয়া বিবাদও। চলতি বছর এই রাজ্যের আঘাত করেছিল ঘূর্ণিঝড় ইয়াস। সেইসময় নরেন্দ্র মোদী এই রাজ্যে এসে  প্রাকৃতিক দুর্যোগ নিয়ে একটি বৈঠক করেন। কিন্তু সেই বৈঠেকে নামমাত্র উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী ও তাঁর সফরসঙ্গী আলাপন বন্দ্যোপাধ্যায়। তাতেই ক্ষুদ্ধ কেন্দ্রীয় সরকার আপালন কড়া চিঠি দিয়েছিল। 

চলতি বছর জুলাই মাসে অসম-মিজেরাম সীমানা উত্তাল হয়েছিল সংঘর্ষে। মৃত্যু হয়েছিল অসম পুলিশের ৬ কর্মীর। আহত হয়েছিল ৫০ জন। যা নিয়ে রীতিমত ব্যস্ত ছিল স্বরাষ্ট্র মন্ত্রক। 

চলতি বছর অমিত শাহকে সবথেকে বেশি অস্বস্তিতে ফেলেছে লাখিমপুর খেরিকাণ্ডে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় মিশ্র ও তাঁর ছেলেন নাম জড়িয়ে পড়া। মন্ত্রীর পদত্যাগের দাবিতে সরব হয়েছিল আন্দোলনকারী কৃষকরা। পাশাপাশি বিরোধীরাও বিষয়টি নিয়ে সরব হয়েছিল। অজয় মিশ্রর অনুষ্ঠান বন্ধ করে দিয়েছিল আন্দোলনকারী কৃষকরা। তারপরই অজয় মিশ্রর ছেলের গাড়িতে পিষে হত্যা করেছিল কৃষকদের। ইতিমধ্যেই অজয় মিশ্ররছেলেকে গ্রেফতার করেছেন পুলিশ। 

পেগাসাস ইস্যুও অস্বস্তি বাড়িয়েছিল অমিত শাহর। কিন্তু বিষয়টি নিয়ে রীতিমত তৎপর ছিল স্বারাষ্ট্র মন্ত্রক। সেই সময়ই স্বারাষ্ট্র মন্ত্রক স্পষ্ট করে দিয়েছিলেন এটি বিশ্ব মঞ্চে ভারতকে হেয় করার প্রচেষ্টা ছাড়া আর কিছুই না। 

Omicron Alert: করোনার চতুর্থ তরঙ্গে সাক্ষী হতে চলেছে বিশ্ব, উৎসবের দিনে ওমিক্রন নিয়ে সতর্ক করল কেন্দ্র
Omicron Symptoms: ভারতে ওমিক্রন আক্রান্তদের উপসর্গ কী, বিস্তারিত বললেন বিশেষজ্ঞরা
Baba Vanga Prediction for 2022: কেমন যাবে ২০২২, পঙ্গপাল হানা, সুনামি, নতুন ভাইরাসের ভবিষ্যৎবাণী বাবা ভাঙ্গার

Follow Us:
Download App:
  • android
  • ios