জম্মু ও কাশ্মীরের তাওয়াই নদীতে সোমবার দুপুরে হড়পা বানে আটকে পড়েন চারজন মৎসজীবী। দুজন কোনও ক্রমে খড়স্রোতা নদীতে সাঁতড়ে পারে উঠতে পারলেও, বাকি দুইজন আটকে পড়েন মাঝনদীতেই। দুঃসাহসিক উদ্ধার অভিযান চালিয়ে তাদের সেখান থেকে উদ্ধার করলেন ভায় বায়ুসেনার জওয়ানরা।

জানা গিয়েছে এদিন সকালে তাওয়াই নদীতে মাছ ধরতে গিয়েছিলেন বেশ কয়েকজন মৎসজীবী। কিন্তু অতি বৃষ্টিতে আচমকা হড়পা বান আসে তাওয়াই নদীতে। দ্রুত জলের স্তর বাড়তে থাকে। তারমধ্যেই কোনমতে দুইজন সাঁতড়ে নিরাপদ এলাকায় পৌঁছতে পারলেও, বাকি দুই জন নদীর মাঝামাঝি একটি নির্মীয়মান সেতুর কাছে আটকে পড়েন। সেতুর ভিতের সঙ্গে লাগোয়া একটি জেটিতে তাঁরা আশ্রয় নেন। কিন্তু যেভাবে দ্রুত হারে জল বাড়ছিল, তাতে কিছুক্ষণের মধ্য়েই তাঁরা ভেসে যেতে পারতেন।

এই অবস্থাতেই উদ্ধার কাজে তৎপড় হয় ভারতীয় বায়ুসেনা। দ্রুত ওই এলাকায় হাজির হয় বায়ুসেনার একটি চপার। প্রথমে যদিও তাদের উদ্দাৎ করতে বেশ বেগ পায় ওই হেলিকপ্টার। এরপর একটি দড়ি নামিয়ে তা বেয়ে ওই জেটিতে নেমে আসেন বায়ুসেনার এক জওয়ান। তারপর ওই দুজনকেও দড়িতে বেঁধেই তুলে নেওয়া হয় কপ্টারে। তারা নিরাপদে হেলিকপ্টারে ওঠার পর ফের দড়ি নামিয়ে তুলে নিয়ে যাওয়া হয় উদ্ধারকারী ওই জওয়ানকে।